Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Covid

Omicron Kit: স্বদেশী কিটে ৪৫ মিনিটেই ধরা পড়বে ওমিক্রন, অনুমোদন আইসিএমআরের

এত দিন সাধারণ আরটিপিসিআর পদ্ধতিতে কোভিড সংক্রমণ প্রায় ১০০ শতাংশ ধরা পড়লেও সেটি ওমিক্রন কি না, তা বুঝতে প্রয়োজন হত জিনগত পরীক্ষার।

এক সপ্তাহেই বাজারে আসছে ওমিক্রন চিহ্নিত করার হাতিয়ার

এক সপ্তাহেই বাজারে আসছে ওমিক্রন চিহ্নিত করার হাতিয়ার ছবি: পিটিআই

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২২ ১৭:৩৯
Share: Save:

কোভিড স্ফীতিতে রোজই লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। আর করোনার এই বাড়বাড়ন্তের জন্য বিশেষজ্ঞরা মূলত দায়ী করছেন ওমিক্রনের তীব্র সংক্রমণ ক্ষমতাকেই। কিন্তু এত দিন সাধারণ আরটিপিসিআর পদ্ধতিতে কোভিড সংক্রমণ প্রায় একশো শতাংশ ধরা পড়লেও তা ওমিক্রন কি না সেটি বুঝতে প্রয়োজন হত জিনগত পরীক্ষার। আর তাতেই পেরিয়ে যেত অনেকখানি সময়। পাশাপাশি এই পরীক্ষার জন্য হত অতিরিক্ত ব্যয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

এ বার চেন্নাইয়ের গবেষকরা আবিষ্কার করলেন এমন এক কিট যাতে মাত্র ৪৫ মিনিটেই চিহ্নিত হয়ে পড়বে কোভিডের বিভিন্ন রূপ। অর্থাৎ ডেল্টা না ওমিক্রন তা বুঝতে করতে হবে না দীর্ঘ প্রতীক্ষা। চিকিৎসক নবীন কুমার ভেঙ্কটেশনের নেতৃত্বে তৈরি হয়েছে এই কিট।

বিজ্ঞানীদের দাবি, এতে একটি পরীক্ষাতে তো কোভিডের রূপগুলি ধরা পড়বেই, পাশাপাশি ধরা পড়বে ওমিক্রনের বিভিন্ন উপরূপগুলিও। যেহেতু একটি পরীক্ষাই বলে দিতে পারে কোভিডের একাধিক রূপ তাই বিশেষজ্ঞদের ধারণা এই নতুন কিট বাজারে এলে অনেক সহজ হবে সংক্রমণ নিয়ন্ত্রণ, দ্রুত শুরু হবে চিকিৎসাও।

কী ভাবে করতে হবে এই পরীক্ষা? বিজ্ঞানীরা বলছেন, বর্তমান আরটিপিসিআরের মতোই নাক ও গলা থেকে সংগ্রহ করতে হবে নমুনা। খরচও হবে সাধ্যের মধ্যেই। আগামী এক সপ্তাহের মধ্যেই নতুন এই কিট বাজারে চলে আসবে বলেও মত সংশ্লিষ্ট মহলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid COVID19 Omicron Covid Test Kit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE