Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Health Benefits of eating Hilsa

শুধু রসনা তৃপ্তি নয়, ইলিশ খেলে ৫ কঠিন রোগের ঝুঁকিও কমে

বর্ষার ইলিশের ভাগ প্রিয় মানুষটিকেও দিতে হাত কাঁপে। তবে এই বর্ষায় ইলিশ খেলে শুধু যে স্বাদে তৃপ্তি পাবেন তা কিন্তু নয়। ইলিশের স্বাস্থ‍্যগুণও বহু। ইলিশ খেলে কী কী উপকার পাওয়া যায়?

ইলিশ খেয়ে রোগ সারান।

ইলিশ খেয়ে রোগ সারান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১২:২৫
Share: Save:

বর্ষায় ইলিশের সঙ্গে বাঙালির হৃদ‍্যতার সম্পর্ক গড়ে ওঠে। ইলিশ ছাড়া যেন বর্ষাকালটাই বৃথা। প্রথম পাতে ইলিশের তেল থেকে শেষপাতে অম্বল, প্রতি গ্রাসে শুধুই ইলিশ। মাঝে পাতুরি, ভাপা, কালো জিরে দিয়ে পাতলা ঝোল তো আছেই। বর্ষার ইলিশের ভাগ প্রিয় মানুষটিকেও দিতে হাত কাঁপে। তবে এই বর্ষায় ইলিশ খেলে শুধু যে স্বাদে তৃপ্তি পাবেন তা কিন্তু নয়। ইলিশের স্বাস্থ‍্যগুণও বহু। ইলিশ খেলে কী কী উপকার পাওয়া যায়?

১) ইলিশ মাছে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ একেবারেই কম। অন্য দিকে প্রচুর পরিমাণ ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকায় রক্তে কোলেস্টেরলের মাত্রা কম থাকে। ফলে হার্ট থাকে সুস্থ।

২) সামুদ্রিক মাছে থাকা ইপিএ ও ডিএইচএ ওমেগা-থ্রি-অয়েল শরীরে ইকসিনয়েড হরমোন তৈরি রুখতে পারে। এই হরমোনের প্রভাবে রক্ত জমাট বেঁধে শিরা ফুলে যায়। ইলিশ মাছ খেলে শরীরে রক্ত সঞ্চালন ভাল হয়। থ্রম্বসিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।

৩) তেলযুক্ত মাছ খেলে চোখের স্বাস্থ্য ভাল থাকে, চোখ উজ্জ্বল হয়। বয়সকালে দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে আসার সমস্যা মোকাবিলা করতে পারে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। ইলিশ মাছে থাকা ভিটামিন এ রাতকানার রোগ প্রতিরোধ করতেও সাহায্য করে।

৪) সূর্যের অতি বেগুনি রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করে ওমেগা ফ্রি ফ্যাটি অ্যাসিড। নিয়মিত মাছ খেলে একজিমা, সোরেসিসের হাত থেকে রক্ষা পায় ত্বক। ইলিশ মাছে থাকা প্রোটিন কোলাজেনের অন্যতম উপাদান। এই কোলাজেন ত্বক টানটান ও নমনীয় রাখতে সাহায্য করে।

৫) বহু গবেষণায় দেখা গিয়েছে সামুদ্রিক মাছ ফুসফুসের স্বাস্থ্য ভাল রাখতে কার্যকরী। শিশুদের ক্ষেত্রে হাঁপানি রোধ করতে পারে ইলিশ মাছ। যাঁরা নিয়মিত মাছ খান তাঁদের ফুসফুস অনেক বেশি শক্তিশালী হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ilish Fish Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE