Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Oats Benefits

সকালের জলখাবারে পাউরুটি, মুড়ি বা রুটি নয়, খেতে হবে ওট্‌স! কেন জানেন?

কর্মব্যস্ত জীবনে অনেকেই প্রাতরাশ না খেয়েই কাজে বেরিয়ে পড়েন। এই অভ্যাস কিন্তু মোটেই ভাল নয়। এর কারণে শরীরে হাজারো রোগ বাসা বাঁধতে পারে।

Consuming oats in the morning can reduce cholesterol levels

দিনের শুরুতে ওট্স খাবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ২০:২৭
Share: Save:

চটজলদি ওজন ঝরাতে গেলে প্রথমেই বদলে ফেলতে হয় ডায়েট। ওজন কমানোর আশায় খাবারের মধ্যে অনেকেরই পছন্দের তালিকায় শীর্ষে থাকে ওটস। কারণ, এতে রয়েছে প্রোটিন, ফাইবার ও নানা ধরনের খনিজ। সবচেয়ে বড় কথা, ওটসে একেবারেই ক্যালোরি থাকে না। কর্মব্যস্ত জীবনে অনেকেই প্রাতরাশ না খেয়েই কাজে বেরিয়ে পড়েন। এই অভ্যাস কিন্তু মোটেই ভাল নয়। এর কারণে শরীরে হাজারো রোগ বাসা বাঁধতে পারে। শুধু তা-ই নয়, ওজনও বেড়ে যেতে পারে অনেকটা। এ ক্ষেত্রেও ওটসের মাধ্যমেই হতে পারে মুশকিল আসান। রাতেই ভিজিয়ে রেখে দিতে পারেন ওট্স। সকালে পাঁচ মিনিটেই তৈরি হয়ে যাবে পুষ্টিকর জলখাবার। সময়ও বাঁচবে আর পেটও ভরা থাকবে অনেক ক্ষণ। আর কী কী উপকার হবে?

১) সকালের জলখাবারে কী খাচ্ছেন, তার উপর নির্ভর করে রক্তে শর্করার মাত্রার ওঠানামা। ওটসের গ্লাইসেমিক ইনডেক্স কম। তা ছাড়া ওটসে সহজপাচ্য ফাইবার রয়েছে। এই সব উপাদান ডায়াবেটিকদের জন্য ভাল।

২) ওটসের সহজপাচ্য ফাইবার রক্তে থাকা ‘খারাপ’ কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে। ফাইবার, পটাশিয়াম এবং অ্যান্টিঅক্সিড্যান্ট সামগ্রিক ভাবে হার্ট ভাল রাখে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও ওট্স কিন্তু কাজের।

৩) ক্যালোরি কম এবং ‘কমপ্লেক্স কার্বোহাইড্রেট’ থাকায় স্বাস্থ্য সচেতনদের কাছেও ওটসের কদর রয়েছে। ফাইবারে সমৃদ্ধ এই খাবার খেলে দীর্ঘ ক্ষণ পেট ভরা থাকে। যা পরোক্ষ ভাবে ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE