Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Breakfast Tips

সঠিক সময়ে জলখাবার খেলে বাড়বে আয়ু, দাবি গবেষণায়! কখন খাওয়া জরুরি?

সকালের সঠিক খাদ্যাভ্যাস আয়ু কয়েক বছর বাড়িয়ে দেয়, বলছে গবেষণা। তাই সঠিক সময়ে সকালের খাবার খাওয়া জরুরি। আয়ু বাড়াতে চাইলে কোন সময়ে সকালের খাবার খেতে হবে?

জলখাবার খাওয়ারও আছে সঠিক সময়।

জলখাবার খাওয়ারও আছে সঠিক সময়। ছবি: সংগৃহীত।

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৩:৫৮
Share: Save:

সুস্থ থাকতে নিয়ম মেনে জলখাবার খাওয়ার কোনও বিকল্প নেই। অথচ অফিস বেরোনোর তাড়াহুড়োয় অনেকেরই ঠিক করে সকালের খাবার খাওয়া হয় না। কোনওমতে নাকে-মুখে গুঁজে বেরিয়ে পড়তে হয়। প্রায় দিনের গল্প এটা। সকালের ঠিক করে খাবার না খাওয়ার এই অভ্যাসে শরীরে বাসা বাঁধে নানা রোগবালাই। শরীরের মারাত্মক ক্ষতি হয়। মেদ জমতে থাকে। বিপাকহার কমে যায়। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, সকালের সঠিক খাদ্যাভ্যাস আয়ু কয়েক বছর বাড়িয়ে দেয়। তাই সঠিক সময়ে সকালের খাবার খাওয়া জরুরি। আয়ু বাড়াতে চাইলে কোন সময়ে সকালের খাবার খেতে হবে?

ঠিক কোন সময় জলখাবার খাওয়া উচিত?

খুব বেশি ক্ষণ খালি পেটে থাকার অভ্যাস আপনার ওজন বাড়িয়ে দিতে পারে। তা ছাড়া ডায়াবেটিকদের জন্যেও এই অভ্যাস ভাল নয়। এর কারণে ইনসুলিন ক্ষরণের মাত্রা আরও কমে যায়, ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে ঘড়ি ধরে জলখাবার খেলে শরীর সুস্থ থাকবে। সময় মতো জলখাবার খেলে আয়ুও বাড়বে, দাবি গবেষণায়। নিউ ইয়র্ক সিটি বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দাবি করা হয় , সকাল ৮টার মধ্যে জলখাবার খেয়ে নিলে হৃদ্‌রোগ এবং ক্যানসারের ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ছয় শতাংশ কমে।

কোন খাবার জলখাবারে খাওয়া উচিত নয়?

খুব বেশি ক্যালোরি উৎপন্ন হয়, এমন খাবারদাবার প্রাতরাশে না রাখাটাই ভাল, জানাচ্ছেন পুষ্টিবিদেরা। জলখাবারে চিনির পরিমাণও যতটা সম্ভব কম রাখা যায়, ততই ভাল। খুব বেশি চিনি থাকলে স্বাস্থ্যকর খাবারদাবারও হয়ে পড়ে অস্বাস্থ্যকর। সকালে প্যানকেক বা পেস্ট্রির মতো কিছু খাবার না খাওয়াই ভাল। খুব বেশি পরিমাণে ‘হেল্থ ড্রিঙ্ক’ খাওয়াও উচিত নয় বলে মত পুষ্টিবিদদের। তাঁরা বলছেন, এই ধরনের পানীয়ই আমাদের শরীরে ক্যালোরির পরিমাণ বাড়িয়ে দেয়। এ ক্ষেত্রে কোন খাবার এড়িয়ে চলবেন?

১) অতিরিক্ত চিনি-সহ খাবার

২) গ্র্যানোলা

৩) প্রক্রিয়াজাত খাবার

৪) বেক করা ময়দার খাবার

৫) প্রোটিন বার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Long Live Tips For Long Life Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE