Advertisement
২১ অক্টোবর ২০২৪
Diet Tips

পুজো শেষ হতেই ডায়েট শুরু? দই, ওট্‌স, মুসলি ছাড়া সকালে আর কী কী খেতে পারেন?

ডায়েট চলাকালীন ওট্স আর দই ছাড়া সকালে আর কী খাওয়া যেতে পারে, অনেকেই সেটা বুঝতে পারেন না। স্বাস্থ্যকর এবং একই সঙ্গে সুস্বাদু, রইল এমন কয়েকটি জলখাবারের উদাহরণ।

ডায়েট হোক স্বাস্থ্যকর।

ডায়েট হোক স্বাস্থ্যকর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ১৩:৩৪
Share: Save:

ওজন কমানোর ক্ষেত্রে সকালের খাবার খুবই গুরুত্বপূর্ণ। দিনের শুরুতে কী খাচ্ছেন, তার উপর নির্ভর করছে ডায়েটের ফল মিঠে হবে না কি তেতো। পুষ্টিবিদেরা সব সময় এটাই বলেন যে, সকালে এমন খাবার খেতে হবে যা দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখে। সেই সঙ্গে প্রোটিন এবং ফাইবারের পরিমাণও বেশি থাকতে হবে। তবেই ওজন কমানো অনেকটা সহজ হয়ে যাবে। ডায়েট চলাকালীন ওট্স আর দই ছাড়া সকালে আর কী খাওয়া যেতে পারে, অনেকেই সেটা বুঝতে পারেন না। স্বাস্থ্যকর এবং একই সঙ্গে সুস্বাদু, রইল এমন কয়েকটি জলখাবারের উদাহরণ।

পালং অমলেট

কম সময়ে কোনও ঝক্কি ছাড়া স্বাস্থ্যকর কিছু বানাতে চাইলে পালং অমলেট সেরা বিকল্প। দু’টো ডিম ফাটিয়ে তার মধ্যে পালংশাক কুচি, লঙ্কা আর অল্প নুন মিশিয়ে ভাল করে ফেটিয়ে হালকা তেলে ভেজে নিন। পালংশাক ওজন কমাতে সাহায্য করবে। আবার শরীর পর্যাপ্ত প্রোটিনও পাবে।

কুমড়োর স্মুদি

কুমড়ো শরীরের বা়ড়তি মেদ ঝরাতে সাহায্য করে। ডায়েট করলে সকালের জলখাবারে রাখতেই পারেন কুমড়োর স্মুদি। পাকা কলা এবং কুমড়ো একসঙ্গে মিক্সিতে ঘুরিয়ে নিলেই তৈরি এই স্মুদি। তবে ভুলেও আলাদা করে চিনি মেশাবেন না এই পানীয়ে। কুমড়োর স্বাদ এমনিতেই মিষ্টি। ফলে স্বাদের সঙ্গেও আপস করতে হবে না।

ডিম স্যান্ডউইচ

সেদ্ধ ডিম খেয়ে মুখে অরুচি ধরে গেলে স্বাদ বদলাতে পারেন। ডিম দিয়েই বানিয়ে নিতে পারেন স্যান্ডউইচ। এটি বানাতেও মিনিট দশেকের বেশি সময় লাগার কথা নয়। তাড়াহুড়োয় দ্রুত বানিয়ে নেওয়া যাবে। যত্নে থাকবে শরীরও।

অন্য বিষয়গুলি:

Food Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE