Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Belly Fat

লাউ খেলে কমবে ভুঁড়ি! তবে ভুল উপায়ে খেলে হিতে বিপরীত হবে

ছিপছিপে কোমরের স্বপ্ন অধরা থেকে যাবে? চিন্তা না করে বরং লাউয়ের উপরে ভরসা করে দেখতে পারেন। উপকার পাবেন।

Ash Gourd can help to reduce belly fat

মধ্যপ্রদেশ বেড়ে যাওয়া নিয়ে চিন্তায় আছেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ২০:০৫
Share: Save:

ওজন যদিও বাড়ে, পেটে মেদ যেন না জমে। মধ্যপ্রদেশ বেড়ে যাওয়া নিয়ে চিন্তায় থাকেন অনেকেই। অবশ্য চিন্তা করার মতোই বিষয়। পেটে এক বার মেদ জমতে শুরু করলে সহজে তা কমানো যায় না। ক্রমশ বেড়েই চলে। পেটে মেদের বাড়বাড়ন্ত আটকাতে চেষ্টাও চলে নানা ভাবে। জিমে যাওয়া, ডায়েট করা, বাড়িতে শরীরচর্চাও চলতে থাকে। অথচ এত চেষ্টা করেও বিশেষ লাভ হয় না। তা হলে কি ছিপছিপে কোমরের স্বপ্ন অধরা থেকে যাবে? হতাশ হয়ে পড়ার আগে এক বার লাউয়ের উপরে ভরসা করে দেখা যেতে পারে।

সব্জি মাত্রেই স্বাস্থ্যকর। কোনও সব্জি পুষ্টিগুণে এগিয়ে, কোনওটি আবার খানিকটা পিছিয়ে। তবে শরীরের মেদ ঝরানোর ক্ষেত্রে লাউয়ের উপর চোখ বন্ধ করে ভরসা করা যায়। তাই বলে চিংড়ি দিয়ে লাউ ঘণ্ট কিংবা লাউয়ের মুখরোচক কোনও পদ খেলে চলবে না। লাউ দিয়ে বানাতে হবে এক পানীয়। সপ্তাহে ৩ দিন যদি সেই পানীয়ে চুমুক দেওয়া যায়, তা হলে ভুঁড়ি কমতে বাধ্য। কী ভাবে বানাবেন এই পানীয়? কী কী উপকরণ লাগবে?

উপকরণ:

২ কাপ লাউয়ের টুকরো

২ চামচ গোলমরিচ

আধ কাপ ধনেপাতা

১ চা চামচ জিরে

আধ কাপ লেবুর রস

নুন পরিমাণ মতো

প্রণালী:

লেবুর রস বাদ দিয়ে সমস্ত উপকরণের সঙ্গে এক কাপ মতো জল মিশিয়ে মিক্সিতে ভাল করে ঘুরিয়ে নিন। যে মিশ্রণটি তৈরি হল সেটি ছাঁকনিতে ছেঁকে নিন। এর মধ্যে লেবুর রস মিশিয়ে খান। খালি পেটে খেলে বেশি উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

fat Fat Reducing Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE