Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Substitute of Milk

দুধ খেলেই গ্যাস হয়? বয়সকালে হাড়ের সমস্যা এড়াতে খেতে পারেন ৩ বিকল্প খাবার

দুধ না খাওয়ার ফলে ক্যালশিয়াম থেকে বঞ্চিত হয় শরীর। তবে হাড়ের খেয়াল রাখতে দুধের বিকল্প কিছু খাবারে ভরসা রাখা যেতে পারে। সে ক্ষেত্রে দুধ না খেয়েও হাড় শক্তিশালী হয়ে উঠবে।

দুধেরও আছে বিকল্প।

দুধেরও আছে বিকল্প। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১৩:৩৮
Share: Save:

বয়সকাল হাড়ের সমস্যায় যাতে ভুগতে না হয়, তার জন্য রোজ এক গ্লাস করে দুধ খাওয়া জরুরি। চিকিৎসকেরা তেমনই পরামর্শ দিয়ে থাকেন। দুধে রয়েছে ভরপুর পরিমাণে ক্যালশিয়াম। হাড়ের ক্ষয় আটকাতে ক্যালশিয়াম খাওয়া ছাড়া উপায় নেই। কিন্তু দুধ খেতে অনেকেই পছন্দ করেন না। আবার দুধ খেলে গ্যাস-অম্বলের সমস্যা হয় বলে অনেকেই এড়িয়ে চলেন। দুধ না খাওয়ার ফলে ক্যালশিয়াম থেকে বঞ্চিত হয় শরীর। তবে হাড়ের খেয়াল রাখতে দুধের বিকল্প কিছু খাবারে ভরসা রাখা যেতে পারে। সে ক্ষেত্রে দুধ না খেয়েও হাড় শক্তিশালী হয়ে উঠবে।

কাঠবাদামের দুধ

এক কাপ কাঠবাদামের দুধে ক্যালশিয়াম আছে ২০০-৩০০ মিলিগ্রাম। ক্যালশিয়াম ছাড়াও কাঠবাদামের দুধে রয়েছে ভিটামিন ডি, যা হাড়ের খেয়াল রাখে। ক্যালোরির পরিমাণ কম, তাই এই দুধ খেলে ওজন বেড়ে যাওয়ার ভয় নেই।

ওট মিল্ক

এক কাপ ওট মিল্কে ক্যালশিয়ামের পরিমাণ প্রায় ৩৫০ মিলিগ্রাম। ওট্স থেকে এই দুধ তৈরি হয়। ভিটামিন ডি-ও আছে এই দুধে। এই পানীয় দুধের অত্যন্ত স্বাস্থ্যকর বিকল্প। ওট মিল্ক খেয়ে শরীর খারাপের ভয় নেই। কফি, সিরিয়ালের সঙ্গে কিংবা এই দুধ দিয়ে স্মুদি বানিয়েও খেতে পারেন।

নারকেল দুধ

এই দুধে ক্যালশিয়াম রয়েছে ভরপুর পরিমাণে। এক কাপ নারকেলের দুধে ক্যালশিয়ামের পরিমাণ প্রায় ৪৫০ মিলিগ্রাম মতো। নারকেল দুধ শুধুও খেতে পারেন। বিভিন্ন বাহারি রান্নাতেও নারকেল দুধের ব্যবহার রয়েছে। নারকেল দুধ দিয়ে রান্না করলে খাবারের স্বাদ মুখে লেগে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

milk Bone Calcium
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE