Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Almond Benefits

শুকনো না কি ভেজানো, কাঠবাদামের দুধ না মাখন? কোনটি শরীরের জন্য ভাল?

দাঁতের জোর থাকলে দোকান থেকে কেনা কাঠবাদাম এমনিই চিবিয়ে খেয়ে ফেলা যায়। অনেকে আবার ভেজানো শুকনো খোলায় ভাজা কাঠবাদাম খেতেও পছন্দ করেন। কিন্তু শরীরের জন্য কোনট ভাল?

All you need to know the healthiest way to have almond

কাঠবাদাম কী ভাবে খাওয়া ভাল? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ২০:৪৯
Share: Save:

সকালে ঘুম থেকে উঠে দাঁত মাজার মতোই অনেকের কাছে এ-ও যেন একটা নিয়মে পরিণত হয়েছে। খালি পেটে কয়েকটা ভেজানো বাদাম খাওয়া। অনেক সময় আখরোট বা চিনেবাদামও থাকে। তবে এখানে কাঠবাদামই মুখ্য। অনেকে আবার সকালের জলখাবার মানে দুধ-ওট্‌স, দুধ-কর্নফ্লেক্স কিংবা স্মুদিতেও কাঠবাদামের কুচি মিশিয়ে দেন। নিয়মিত কাঠবাদাম খেলে ক্যালশিয়াম, ভিটামিন ডি, ই-র ঘাটতি পূরণ হয়।

দাঁতের জোর থাকলে দোকান থেকে কেনা কাঠবাদাম এমনিই চিবিয়ে খেয়ে ফেলা যায়। অনেকে আবার ভেজানো শুকনো খোলায় ভাজা কাঠবাদাম খেতেও পছন্দ করেন। কিন্তু কাঠবাদাম তো অনেক রকম ভাবেই খাওয়া যায়। অনেকেই সাধারণ মাখনের বদলে কাঠবাদাম থেকে তৈরি মাখন খেতে পছন্দ করেন অনেকে। কিন্তু শরীরের জন্য কোনটি ভাল?

১) শুকনো কাঠবাদাম

ভিটামিন ই, ম্যাগনেশিয়াম এবং স্বাস্থ্যকর ফ্যাট রয়েছে কাঠবাদামে। এ ছাড়া রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। রক্তে ‘খারাপ’ কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে এই বাদাম খাওয়া যায়।

২) ভেজানো কাঠবাদাম

যাঁদের হজম সংক্রান্ত সমস্যা রয়েছে তাঁরা কাঠবাদাম জলে ভিজিয়ে খেতে পারেন। খোসা ছাড়িয়ে, ভিজিয়ে রাখা বাদাম সহজপাচ্য। শিশু কিংবা বয়স্কদেরও ভেজানো কাঠবাদাম দেওয়া যায়।

৩) শুকনো খোলায় ভাজা কাঠবাদাম

রোস্টেড বা শুকনো খোলায় ভাজা কাঠবাদাম খেতে মন্দ লাগে না। সামান্য তেল আর নুন, গোলমরিচ ছড়ানো কাঠবাদাম বিকেলে কিংবা কাজের মাঝে টুকটাক খিদে পেলে খাওয়া যেতেই পারে। তবে যাঁদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাঁরা নুন দেওয়া রোস্টেড কাঠবাদাম না খেলেই ভাল।

৪) কাঠবাদামের মাখন

গরুর দুধে যে পরিমাণ ফ্যাট রয়েছে তা কাঠবাদামের দুধে নেই। উল্টে স্বাস্থ্যকর ফ্যাট, ফাইবার এবং প্রোটিন রয়েছে এই পানীয়ে। মনোস্যাচুরেটেড ফ্যাট রয়েছে কাঠবাদাম থেকে তৈরি মাখনে। এই ফ্যাট হার্টের জন্য খুবই ভাল।

৫) কাঠবাদামের দুধ

গরুর দুধ বা দুগ্ধজাত খাবার খেলে যাঁদের সমস্যা হয়, তাঁরা কাঠবাদামের দুধ খেতেই পারেন। ক্যালোরি পরিমাণ অনেক কম। রক্তে ‘খারাপ’ কোলেস্টেরল যদি বেশি থাকে, তা হলেও এই দুধ খাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Soaked Almonds Almond Milk Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE