Advertisement
২৭ অক্টোবর ২০২৪
Side-effects of Sprouts

রোজ সকালে অঙ্কুরিত ছোলা, মুগ খাচ্ছেন? কাদের জন্য এই অভ্যাস মোটেও স্বাস্থ্যকর নয়?

অন্যকে দেখে অনেকেই নিজের ডায়েটে বদল আনেন। পরিচিত কেউ রোজ সকালে অঙ্কুরিত ছোলা বা মুগ খাচ্ছেন বলে অনেকেই সেই খাবার খেতে শুরু করে দেন। তবে, এই অভ্যাস সকলের জন্য কি আদৌ স্বাস্থ্যকর?

অঙ্কুরিত ছোলা, মুগ খাওয়া কাদের জন্য ভাল, কারা একেবারেই খাবেন না?

অঙ্কুরিত ছোলা, মুগ খাওয়া কাদের জন্য ভাল, কারা একেবারেই খাবেন না? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ০৯:৫৭
Share: Save:

ঘুম থেকে উঠে খালি পেটে জল আর অঙ্কুরিত ছোলা বা মুগ খাওয়ার অভ্যাস থাকে অনেকের। ভাল-মন্দ না জেনেই দীর্ঘ দিন ধরে এতে অভ্যস্ত অনেকে। ভিটামিন, খনিজ আর প্রোটিনে ভরপুর অঙ্কুরিত দানাশস্যের সবচেয়ে বড় গুণ হল, এই ধরনের খাবার আমাদের হজমশক্তি বাড়ায়, বিপাকক্রিয়ার উন্নতি ঘটায়, উৎসেচকের কার্যক্ষমতা বৃদ্ধি করে। এ ছাড়াও রক্তাল্পতা দূর করে, রক্তে থাকা খারাপ কোলেস্টেরল কমায়, রক্তচাপও নিয়ন্ত্রণ করে। শুধু তা-ই নয়, দীর্ঘ দিন ধরে অঙ্কুরিত দানাশস্য খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়। ওজন কমানোর ডায়েটেও এই খাবার রাখা যেতে পারে।

ছোলা, মুগ জাতীয় অঙ্কুরিত দানাশস্য ভিজিয়ে খাওয়া বেশি উপকারী, না কি সেদ্ধ করে খাবেন?

বীজ খাওয়ার চেয়ে অঙ্কুরিত হওয়ার পর তা খেলে তার পুষ্টিগুণের মাত্রা প্রচুর পরিমাণে বেড়ে যায়, এমনটাই বলেন পুষ্টিবিদ পম্পিতা বন্দ্যোপাধ্যায়। পম্পিতা বলেন, ‘‘স্বাস্থ্যগুণের কথা ভাবলে অঙ্কুরিত দানাশস্য কাঁচা খাওয়াই বেশি ভাল। হালকা খিদে পেলে অঙ্কুরিত দানাশস্যের স্যালাড খেলে কিন্তু পেটও ভরে আর স্বাস্থ্যের জন্যও তা ভাল। আট থেকে আশি, সব বয়সেই এই খাবার ডায়েটে রাখা যেতে পারে।’’

তবে কাঁচা ছোলা বা ডালের মতো খাবার বিভিন্ন ব্যাক্টেরিয়ার আঁতুড়ঘর। স্যালমোনেল্লা, ই-কোলাইয়ের মতো ব্যাক্টেরিয়ার কলকাঠিতে হজমের সমস্যা দেখা দিতে পারে। তাই খুব সাবধানতা মেনেই এগুলি খাওয়া উচিত। অঙ্কুরিত দানাশস্য কাঁচা খাওয়ার আগে খুব ভাল করে ধোয়া উচিত। ফ্রিজে খুব বেশি দিন রেখে অঙ্কুরিত দানাশস্য না খাওয়াই ভাল। ফ্রিজে রাখলেও বায়ুনিরোধী পাত্রে রাখুন, তবে এক দিনের বেশি নয়।

অঙ্কুরিত দানাশস্য কি সবাই খেতে পারেন?

কিছু কিছু রোগ থাকলে এই খাবার রোজের ডায়েটে না রাখাই ভাল। পম্পিতা বলেন, ‘‘অনেকের ক্ষেত্রেই কাঁচা অঙ্কুরিত দানাশস্য খেলে হজমের সমস্যা শুরু হয়। এই খাবার সবাই হজম করতে পারেন না। তাই সারা বছর ধরে যাঁরা হজমজনিত সমস্যায় ভুগছেন, তাঁদের জন্য এই খাবার না খাওয়াই ভাল। কিডনির রোগীদের জন্যও অঙ্কুরিত দানাশস্য খাওয়া ভাল নয়, এতে সমস্যা আরও বেড়ে যেতে পারে। গাউট কিংবা গেঁটে বাতের সমস্যায় যাঁরা ভুগছেন, তাঁদের রোজের ডায়েটেও এই খাবার না রাখাই ভাল।’’

অন্য বিষয়গুলি:

Digestion Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE