Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Magnesium Rich Foods

শরীর সুস্থ রাখতে জরুরি ম্যাগনেশিয়াম, কোন ৫ খাবারে এই খনিজের ঘাটতিপূরণ সম্ভব?

ম্যাগনেশিয়ামের অভাব ঘটলে ক্লান্তি, অনিদ্রা, হাড়ের ক্ষয়ের কারণে গায়ে ব্যথা নিত্যসঙ্গী হতে পারে। হাতের কাছে থাকা ৫ খাবারেই এই খনিজের ঘাটতিপূরণ সম্ভব।

কোন ৫ খাবার খেলে ম্যাগনেশিয়ামের ঘাটতি দূর হবে?

কোন ৫ খাবার খেলে ম্যাগনেশিয়ামের ঘাটতি দূর হবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ২১:১১
Share: Save:

শরীর ভাল রাখতে যেমন ভিটামিন প্রয়োজন, তেমনই দরকার হয় খনিজেরও। এমনই একটি গুরুত্বপূর্ণ উপাদান ম্যাগনেশিয়াম। এই খনিজের অভাব হলে ক্লান্তি, হাড় ক্ষয়ে যাওয়া-সহ নানা সমস্যা দেখা দিতে পারে।

অনিদ্রা থেকে খিদে কমে যাওয়া, হাড় ভঙ্গুর হওয়ার মতো সমস্যা সমাধানের জন্য ম্যাগনিশয়াম খুব জরুরি। দৈনন্দিন খাদ্যতালিকায় বেশ কিছু সব্জি থেকে ফল রাখলে শরীর সুস্থ থাকবে ও ম্যাগনেশিয়ামের ঘাটতি দূর হবে।

কলা

প্রচুর ম্যাগনেশিয়াম থাকে কলায়। এ ছাড়া থাকে পটাশিয়াম এবং ভিটামিন সি-ও। প্রতিদিনের খাদ্যতালিকায় একটি করে কলা রাখলে শুধু ম্যাগনেশিয়ামের ঘাটতি দূর হবে না, উপকার মিলবে আরও। কোষ্ঠকাঠিন্য দূর করতে, শরীরে পুষ্টি জোগাতে কলা খুব উপকারী। কলা সরাসরিও খেতে পারেন, তবে ওট্‌সের সঙ্গে স্মুদি হিসাবে খেলে বাড়তি পুষ্টি যোগ হবে।

পালং শাক

এই শাকও ম্যাগনেশিয়ামের ঘাটতি পূরণে কার্যকর। পালং শাকে শুধু ম্যাগনেশিয়াম নয়, আয়রন, ভিটামিন এ এবং সি থাকে। পালংশাক দিয়ে স্মুদি বানিয়ে নিতে পারেন, সব্জি হিসাবে খেতে পারেন। স্যালাডেও খাওয়া যায় এটি। তবে, উচ্চ তাপমাত্রায় বেশি তেল-মশলা দিয়ে রান্না করলে এর যথাযথ পুষ্টিগুণ মিলবে না।

কাঠবাদাম

ম্যাগনেশিয়ামের আরও একটি উৎস হল কাঠবাদাম।এত রয়েছে স্বাস্থ্যকর ফ্যাটও। কাঠাবাদাম ভিজিয়ে খেলে উপকার বেশি। স্যালাডের সঙ্গে বা এমনিও কাঠবাদাম খেতে পারেন।

ডার্ক চকোলেট

প্রচুর ম্যাগনেশিয়াম থাকে ডার্ক চকোলেটেও। এতে থাকে অ্যান্টিঅক্সিড্যান্টও। ডার্ক চকোলেট মন ভাল রাখতেও সাহায্য করে। তবে বেশি নয়, একটা ছোট্ট টুকরো খেতে পারেন। রোজ ডার্ক চকোলেট না খেয়ে মাঝেমধ্যে পরিমিত পরিমাণে খেলেই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Magnesium
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE