Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪

বয়স হলেও বার্ধক্যের ছাপ পড়বে না, দৈনন্দিন অভ্যাস বদলেই ফল মিলবে! পরখ করে দেখতে পারেন

বয়সকালে সুস্থ, তরতাজা থাকার জন্য জীবনযাপনে নিয়ন্ত্রণ থাকা প্রয়োজন। দৈনন্দিন কয়েকটি অভ্যাসই হয়ে উঠতে পারে ভাল থাকার চাবিকাঠি।

মিলিন্দ সোমন। বয়স ষাট ছুঁই ছুঁই, দেখলে বুঝবে সাধ্যি কার!

মিলিন্দ সোমন। বয়স ষাট ছুঁই ছুঁই, দেখলে বুঝবে সাধ্যি কার! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০৮
Share: Save:

বয়স ৫০। কিন্তু একই বয়সের বিভিন্ন মানুষকে এক এক রকম লাগে। কাউকে দেখলে মনে হয়, যেন বুড়িয়ে গিয়েছেন। কেউ আবার দিব্যি শক্তপোক্ত। কারও মুখে বলিরেখা, আবার কারও ত্বকে লাবণ্যের ছোঁয়া। বয়স হলে তার ছাপ চোখ-মুখে পড়বে। তবু একই বয়সের বিভিন্ন মানুষের মধ্যে তফাত স্পষ্ট হয়ে ওঠে।

এর নানা কারণ হতে পারে। শরীরিক অসুস্থতা, পুষ্টির অভাব। আবার ত্বকের পরিচর্যা না করলে, তার প্রভাব পড়ে চোখমুখে। তবে দৈনন্দিন কয়েকটি সু-অভ্যাস যে কোনও মানুষকে দীর্ঘ দিন সুস্থ রাখতে সাহায্য করে। শারীরিক ও মানসিক সুস্থতারই প্রতিফলন ঘটে চেহারায়।

নিজের যত্ন

শরীর, মন, ত্বকের যত্ন নেওয়া খুবই জরুরি। শুধু শরীর ভাল রাখলেই হবে না, মনকেও সুস্থ রাখা প্রয়োজন। অবসাদ, উদ্বেগ শরীরের পক্ষে ক্ষতিকর। শরীরেও এর প্রভাব পড়ে। আবার খুশির ছাপও মুখে স্পষ্ট হয়ে ওঠে। তাই বয়সকালেও নিজেকে তরতাজা রাখতে গেলে নিজের যত্ন, ভাল থাকা খুব জরুরি। তবে এক, দু’দিন নয়, এই অভ্যাস দীর্ঘ দিন ধরে চালিয়ে গেলে তবেই সুফল মিলবে। নিয়মিত শরীরচর্চার পাশাপাশি প্রাণায়াম মন শান্ত করতে সহায়ক। এতে ত্বকের উপরেও ইতিবাচক প্রভাব পড়ে।

সূর্যের ক্ষতিকর রশ্মি

সানস্ক্রিন ঠিক কতটা প্রয়োজনীয়, তা অনেকেই তা বুঝতে পারেন না। তরুণ প্রজন্ম এ নিয়ে সচেতন হলেও, একটু যাঁদের বয়স বেড়েছে, তাঁরা অনেকেই বিষয়টি নিয়ে মাথা ঘামান না। কিন্তু সূর্যের অতিবেগনি রশ্মি ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে। কালচে ছোপ, শুষ্কতা, কম বয়সে বলিরেখা পড়ার অন্যতম কারণ হতে পারে সূর্যের ক্ষতিকারক রশ্মি। রোদে বেরোনোর আগে তাই নিয়ম করে সানস্ক্রিন মাখা দরকার।

পুষ্টিকর ও পরিমিত আহার

পুষ্টিকর ও পরিমিত খাদ্যগ্রহণ সুস্থ থাকার অন্যতম চাবিকাঠি। অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার বার্ধক্য দূরে রাখতে সাহায্য করে। ত্বকের লাবণ্য ধরে রাখতে ভিটামিন সি ও ই-এর বিশেষ ভূমিকা থাকে। শরীর, মন, ত্বক ও চুল ভাল রাখতে প্রোটিন, কার্বোহাইড্রেট ও ফ্যাটের সঠিক সমন্বয় প্রয়োজন। সুষম আহার আর বাইরের ভাজাভুজি বাদ দিলে বয়সকালেও ভাল থাকা যায়।

পর্যাপ্ত জল ও ঘুম

বিভিন্ন শারীরবৃত্তীয় কাজ সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য পর্যাপ্ত জল খাওয়া জরুরি। জলের অভাবে ত্বকও শুষ্ক হয়ে পড়তে পারে। শুষ্ক ত্বকে দ্রুত বলিরেখা পড়ে। পাশাপাশি দরকার ঘুম। শরীর সুস্থ রাখতে ঘুমের বিকল্প হয় না। ওজন কমাতে, বিপাকহার বৃদ্ধিতে ঘুমের বিশেষ ভূমিকা আছে। দু’দিন ঠিকমতো ঘুম না হলেই অনেকের চোখের নীচে কালি পড়ে। তাই এই দুই-ই যাতে ঠিক থাকে, দেখা দরকার।

ত্বক ও চুলের যত্ন

বয়স হওয়ার সঙ্গে সঙ্গে ত্বক শিথিল হয়ে পড়ে, বলিরেখা দেখা দেয়। তা এড়ানোর জন্য পুষ্টিকর খাদ্যগ্রহণ যেমন জরুরি, তেমনই দরকার ত্বক ও চুলের পরিচর্যাও। নিয়মিত ত্বক ও চুলের যত্ন নিলে চট করে বার্ধক্যের ছাপ চোখমুখে পড়ে না। ত্বকে বা চুলে সমস্যা হলে, তারও দ্রুত সমাধান প্রয়োজন।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা। সু-অভ্যাস মানসিক ও শারীরিক ভাবে সুস্থ থাকার চাবিকাঠি। তবে আরও নানা কারণে কারও কারও ক্ষেত্রে আগাম বার্ধক্য দেখা দিতে পারে। শারীরিক বা মানসিক অসুস্থতা থাকলেও অনেকে সময়ের আগে বুড়িয়ে যেতে পারেন। তেমন কিছু হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE