Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Paglu 2

‘দেব ওর ছবিতে ভাল চরিত্র দিলেই করব’, ‘পাগলু ২’-এর ১২ বছর পূর্তিতে টোটা

১২ বছর আগে ‘পাগলু ২’ নিয়ে দর্শকদের পাগলামি আজও মনে আছে টোটা রায়চৌধুরীর। ‘পাগলু ৩’ তৈরি হলে আবারও ‘রুদ্র রায়’ হবেন?

Image Of Tota Roychowdhury, Dev, Koel Mallick

‘পাগলু ২’ ছবিতে (বাঁ দিকে) টোটা রায়চৌধুরী, দেব অধিকারী, কোয়েল মল্লিক (ডান দিকে)। ছবি: ফেসবুক।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ০৮:০৬
Share: Save:

রবিবাসরীয় সকালে টোটা রায়চৌধুরী স্মৃতিমেদুর। সৌজন্যে ‘পাগলু ২’-এর ১২ বছর পূর্তি। শনিবার ছবির প্রযোজক সুরিন্দর ফিল্মস সমাজমাধ্যমে ভাগ করে নিয়েছে ছবির কিছু দৃশ্য, ঝলক। যেখানে নায়ক-নায়িকা দেব-কোয়েল মল্লিক যেমন উঠে এসেছেন, জায়গা দখল করেছে খলনায়ক ‘রুদ্র রায়’ও। এই চরিত্রে অভিনয় করে মাত করেছিলেন টোটা। আনন্দবাজার অনলাইন যোগাযোগ করতেই সেই স্মৃতির ছোঁয়া অভিনেতার গলায়। জানালেন, খলনায়ক মানেই দর্শক ভয়ে কাঁটা। কিন্তু তাঁর চরিত্রে কৌতুকরসের ছোঁয়া থাকায় ছোটরাও তাঁকে ভালবেসে ফেলেছিল। মুখোমুখি হলেই অনুরোধ জানাত, “ছবির মতো করে তুতলিয়ে কথা বলবে?”

পর্দার সংলাপ অনুযায়ী ‘টালা থেকে টালিগঞ্জ রুদ্র রায়কে চেনে’। বাস্তবে টোটাকে চেনে বলিউড থেকে টলিউড। তার পরেও সেই সময়কে কতটা মিস্ করেন?

আনন্দবাজার অনলাইনের প্রশ্নের জবাবে টোটার বক্তব্য, “মিস্ করি। তখন অনেক কিছু অন্য রকম ছিল। সাড়ে ছ’শোর মতো সিঙ্গল স্ক্রিন ছিল। সেখানে রমরমিয়ে বাণিজ্যিক ধারার ছবি চলত। আমরা কাজ করতে করতে পরস্পরের আত্মীয় হয়ে যেতাম। সুজিত মণ্ডল ভাল পরিচালক। তিনি অভিনয়টাও বুঝতেন। এমনিতে চট করে বাংলা ছবিতে খলনায়কের ভূমিকায় অভিনয় করতে রাজি হতাম না। কিন্তু সুজিতদা জানিয়েছিলেন, এটা তথাকথিত খলনায়কের ভূমিকা নয়। ফলে, তিনি যখন এই ছবিতে অভিনয়ের জন্য বলেছিলেন, তখন আর না করিনি।” পাশাপাশি, টোটাকে এনকে সলিলের সংলাপও টেনেছিল। ছবির কিছু অংশের শুটিং হয়েছিল দুবাইয়ে, কিছু অংশের রামোজি রাও স্টুডিয়োয়ে। দুবাইয়ে শুটিংয়ের ফাঁকে দেব-কোয়েলের সঙ্গে অভিনেতা টোটার খুনসুটিতে মেতে ওঠার গল্পও ভীষণ মজার।

টোটার কথায়, “দুবাইয়ে শুটিং। আমরা একটি গাড়িতে উঠে গন্তব্যে যাচ্ছি। চালকের গায়ে আরবীয়দের পোশাক। ফলে, আমরা তাঁকে সেই দেশের লোক ভেবেছি। গাড়িতে তিনি একটি বিশেষ রেডিয়ো স্টেশনের গান বাজাচ্ছিলেন। দেবের সেটি পছন্দ নয়। তাই সে বারে বারে চ্যানেল বদলে দিচ্ছে। সে যত বার বদলাচ্ছে তত বার তাকে পুরনো জায়গাতেই ফিরিয়ে আনছেন চালক। শেষে হাল ছেড়ে দেব বাংলায় কটাক্ষ ছুড়তেই আমি বলেছিলাম, 'থাক বাবা! কাজ কী ঝামেলায়'।” গাড়ি থেকে নেমে চালক স্পষ্ট বাংলায় কথা বলতেই টিমের প্রত্যেকে প্রথমে বিস্মিত। তার পরেই লজ্জায় বিব্রত। কেউ বুঝতেই পারিনি, চালক খাঁটি বাঙালি!"

এখন ছবির ধারা বদলেছে। বদলেছে দর্শকদের রুচিও। এখন 'পাগলু ৩' তৈরি হলে প্রেক্ষাগৃহ ভরবে? একই ভাবে ছবির নায়ক দেব অন্য ধারার ছবি করছেন। বেছে ছবি করছেন টোটাও। এমন পরিস্থিতিতে দেব আর টোটার রসায়ন আর পর্দায় দেখা যায় না কেন? টোটার দাবি, “পাগলু ২’-তে মনোরঞ্জনের যা যা উপাদান ছিল, সিক্যুয়েলে যদি সেই উপাদানগুলো ঠিক মতো মেশানো যায়, দর্শক দেখবেন।” ‘স্ত্রী ২’-এর সাফল্য সেটাই প্রমাণ করেছে। একই সঙ্গে টোটা এ-ও বলেছেন, “দেবের সঙ্গে অভিনয়ে আমার কোনও আপত্তি নেই। দরকারে অতিথি চরিত্রেও অভিনয় করতে পারি। কিন্তু ‘পাগলু ২’-এর মতো রসায়ন দেখতে চাইলে গুরুত্বপূর্ণ চরিত্র দিতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE