Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২৪
Swara Bhasker

সামাজিক অবস্থানে বিস্তর ফারাক! স্বরাকে কি আদৌ বিয়ে করতে চেয়েছিলেন ফাহাদ?

সব সমাজেই বিয়ের নিজস্ব নিয়মকানুন রয়েছে। স্বরা জানান, তিনি ও ফাহাদ বিয়ের সময়ে এমন নানা তথাকথিত প্রথা ভেঙেছেন।

Swara Bhasker said that she broke multiple stereotypes with her husband Fahad during their marriage

স্বরা ভাস্কর ও ফাহাদ আহমেদ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩
Share: Save:

রাজনৈতিক বিষয় নিয়ে মন্তব্য করে প্রায়ই বিতর্কে তৈরি করেন অভিনেত্রী স্বরা ভাস্কর। গত বছর সমাজবাদী পার্টির নেতা ফাহাদ আহমেদকে বিয়ে করেও সমালোচনার শিকার হয়েছিলেন তিনি। একের পর এক কটাক্ষ ধেয়ে এসেছিল তাঁর দিকে। তবে সে সবে খুব একটা গুরুত্ব দেননি স্বরা। সম্প্রতি এক সাক্ষাৎকারে সম্পর্কের সমীকরণ নিয়ে মুখ খোলেন অভিনেত্রী।

দু’টি মানুষের বিবাহ, শুধু দু’টি মানুষের মধ্যে আবদ্ধ থাকে না। মানুষের সমাজে নানা ধরনের নিয়ম রয়েছে এই বিয়ে নিয়ে। এক এক ধর্মের মানুষ এক এক রীতি মেনে বিয়ে করেন। স্বরা জানান, তিনি ও ফাহাদ বিয়ের সময়ে এমন প্রচলিত প্রথাগুলি একেবারে ভেঙে ফেলেছেন। অভিনেত্রী জানান, তিনি ফাহাদের থেকে বয়সে বড়।

১৯৮৮ সালের ৯ এপ্রিল জন্ম স্বরার। অভিনেত্রীর বাবা পেশায় ভারতীয় নৌসেনা আধিকারিক এবং মা জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। বর্তমানে স্বরার বয়স ৩৬। অন্য দিকে ফাহাদ মাত্র ৩২। সমাজকর্মী, রাজনীতিক ও ছাত্রনেতা হিসেবেই তিনি পরিচিত। সিএএ বিরোধী আন্দোলনের সময় পরিচিতি পান ফাহাদ। সেই সময়ই স্বরার সঙ্গে তাঁর পরিচয়। জন্মসূত্র ফাহাদ উত্তরপ্রদেশের বাহেরি নামে এক শহরের বাসিন্দা। ভিন্‌ধর্মে বিয়ে করায় কটাক্ষের শিকার হয়েছিলেন স্বরা। বয়সে ছোট পুরুষকে বিয়ে করার কারণেও রোষের মুখে পড়তে হয়েছিল তাঁকে। কিন্তু এই নিয়ে তাঁর কোনও ছুতমার্গ নেই বলেই জানান অভিনেত্রী।

এমনকি স্বরার স্বামীও জানান, প্রথম দিকে সংস্কৃতি ও সামাজিক শ্রেণিগত পার্থক্য থাকায় নিজেদের সম্পর্ক নিয়ে খানিকটা ধন্দ ছিল তাঁরও। ফাহাদ বলেন, “স্বরা হিন্দু, আমি মুসলিম। স্বরা খুবই শিক্ষিত পরিবারের মেয়ে। আর আমার পরিবারের আমিই প্রথম, যে দশম শ্রেণির পরেও পড়াশোনা চালিয়ে গিয়েছে। তাই ভেবেছিলাম, আমাদের হয়তো একসঙ্গে থাকা হবে না।”

তবে, এই সব ছুতমার্গ তাঁদের সম্পর্কে কোনও বাধা হয়ে দাঁড়ায়নি বলেই দাবি স্বরা-ফাহাদের। ২০২৩-এ বিয়ে করেন তাঁরা। সেই বছরই তাঁদের কোলে আসে প্রথম সন্তান। দম্পতি মেয়ের নাম রেখেছেন রাবিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swara Bhasker Swara Bhasker Fahad Ahmed
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE