Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Sushmita Sen

রেনে ও আলিশা দুই মেয়েই এখন বড়, যৌনতার কোন শিক্ষা মা হয়ে সুস্মিতা দিচ্ছেন?

এক জনের বয়স ২৪, অন্য জনের ১৫, দুই মেয়েকে যৌনতা নিয়ে কোন উপদেশ দিচ্ছেন মা সুস্মিতা?

(বাঁ দিক থেকে) রেনে সেন, আলিশা সেন, সুস্মিতা সেন।

(বাঁ দিক থেকে) রেনে সেন, আলিশা সেন, সুস্মিতা সেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৪:৫৫
Share: Save:

নিজের শর্তে জীবনযাপন করেছেন। তাঁর জীবনে সাফল্য যেমন রয়েছে তেমনই রয়েছে একাধিক গুঞ্জন। তিনি প্রাক্তন ব্রহ্মাণ্ডসুন্দরী সুস্মিতা সেন। মাত্র ২৪ বছর বয়সে মা হয়েছেন। তাঁর দুই কন্যা সন্তান। দু'জনকেই দত্তক নেন সুস্মিতা। কিন্তু একাধিক প্রেম সম্পর্কে জড়িয়েছেন তিনি। থিতু হননি কোথাও।

আজও অবিবাহিত, তবে বিয়ের ইচ্ছে যে হয়নি এমনটা নয়। সুস্মিতাও ভেবেছিলেন বিয়ে করবেন। তবে মেয়েদের অমতেই নাকি তা হয়ে ওঠেনি। এক জনের বয়স এখন ২৪, অন্য জনের বয়স ১৫। ইতিমধ্যেই বিনোদনের জগতে পা রেখেছেন বড় মেয়ে রেনে। উচ্চশিক্ষার জন্য বিদেশে পাড়ি দিচ্ছে আলিশা। দুই মেয়েই বড় হয়েছে। যৌনতা নিয়ে এখন থেকেই কি কোনও পাঠ দিচ্ছেন মা?

সম্প্রতি হৃদ্‌রোগে আক্রান্ত হন সুস্মিতা। তার পর থেকেই প্রাক্তন প্রেমিক রোহমন শল ফিরে এসেছেন তাঁর জীবনে। যদিও তাঁরা এখনও সম্পর্কে আছেন কি না, সেটা স্পষ্ট নয়। তবে মা কাউকে বিয়ে করুন, এ বিষয়ে মত নেই দুই মেয়ের। তবে নিজে যেমন মানুষ মেয়েদেরকে সেই শিক্ষাই বড় করেছেন। তাই যৌনতা নিয়ে তেমন কোনও লুকোছাপা নেই মা মেয়েদের মধ্যে। সুস্মিতা বলেন, ‘'মেয়েদের আলাদা করে যৌনতার পাঠ দিতে হবে না। ওরা এই বিষয়ে অনেকটা এগিয়ে। আমার ছোট মেয়ে আবার শারীরবিদ্যায় ভীষণ আগ্রহ।’’

তা সত্ত্বে মা হিসেবে যেটা সব সময় দুই মেয়ে সুস্মিতা বলেন, ‘‘ আমি ওদের কি বলি কারও কথা শুনে কিছু করতে হবে না। কোনও ধরনের প্রভাবের কারণে কিছু করেছো মানে তুমি ভুল করছ। যদি কোনও কিছুর ইচ্ছে হয় মন থেকে, তবে সেই কাজ কর। আর যাই কর আমাকে মিথ্যা বলো না।’’

দুই মেয়ে বাবা-মাকে নিয়ে ভরা সংসার তাঁর। বিয়ের পরিকল্পনা এখনও নেই সুস্মিতার। তবে প্রেম? সুস্মিতার কথায়, ‘‘ভালবাসাকে কখনও কেউ না বলে না কি!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE