Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Shabana Azmi on Arth

‘অর্থ’ ছবির পরে দলে দলে মহিলারা আসতেন আমাদের বাড়িতে, আমি ঘাবড়ে গিয়েছিলাম: শাবানা আজ়মি

পরিচালক মহেশ ভট্ট ও মুখ্য অভিনেত্রী শাবানাও জেদ ধরে বসে ছিলেন কোনও ভাবেই এই দৃশ্য বাদ দেওয়া যাবে না। তার পর?

Image of Shabana Azmi

শাবানা আজ়মির নারী উন্নয়নের নেপথ্যে কোন ছবি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১৪:০৬
Share: Save:

‘অর্থ’ ছবি নিয়ে টানাপড়েন চলছিল সেই সময়। পরিবেশনার দায়িত্বে যাঁরা ছিলেন তাঁরা ছবির প্রশংসা করেছিলেন। কিন্তু তাঁদের দাবি ছিল, ছবির শেষের অংশটুকু বদলে ফেলতে হবে। ছবিতে ভারতীয় স্বামীর তাঁর স্ত্রীর কাছে ক্ষমা চাওয়া এবং স্ত্রীকে ফিরিয়ে আনার দৃশ্য রাখলে দর্শক ভাল ভাবে নেবে না। তার প্রভাব পড়বে বক্স অফিসেও।

কিন্তু এ দিকে পরিচালক মহেশ ভট্ট ও মুখ্য অভিনেত্রী শাবানা আজ়মিও জেদ ধরে বসে ছিলেন কোনও ভাবেই এই দৃশ্য বাদ দেওয়া যাবে না। এই প্রসঙ্গে শাবানার বক্তব্য, “আমরা বলেছিলাম, কোনও কিছুর বিনিময়ে চিত্রনাট্য থেকে বাদ দেওয়া যাবে না ওই দৃশ্য। এই দৃশ্যের উপর নির্ভর করেই গল্পটা তৈরিই হয়েছে।” এর ফলও পেয়েছিলেন হাতেনাতে। মুক্তির পরে ছবি শুধু বাণিজ্যিক সাফল্য পেয়েছিল তা নয়, জাতীয় পুরস্কারও পেয়েছিল ‘অর্থ’।

এই ছবির পরে অদ্ভুত অভিজ্ঞতা হয় শাবানার। দলে দলে মহিলা যেতে থাকেন তাঁর বাড়িতে। তবে অভিনেত্রীর সঙ্গে সাক্ষাৎ করা তাঁদের উদ্দেশ্য ছিল না। তাঁদের দাম্পত্য জীবনে যা যা সমস্যা ছিল দিদি হিসাবে শাবানা যেন সেই সমস্যার সমাধান বাতলে দেন, এই ছিল তাঁদের আবদার। অল্পবয়সী অভিনেত্রী এই ঘটনায় খানিক ঘাবড়ে গিয়েছিলেন। এর পরে সময়ের সঙ্গে নারী আন্দোলন সম্পর্কে তাঁর ধারণা স্পষ্ট হয় এবং সক্রিয় ভাবে নারী উন্নয়নের কাজ শুরু করেন অভিনেত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE