Advertisement
১৪ সেপ্টেম্বর ২০২৪
Rupam Islam

অশান্ত সময়ে রূপমের কণ্ঠে ‘ঝাপসা শহর’-এর কথা, কোথায় শোনা যাবে এই গান?

বরাবর তাঁর কণ্ঠে অস্থির সময়ের কথা গান হয়ে ধরা পড়ে। সেটা ‘ফসিলস’-এর জন্যই হোক, কিংবা ছবির গান। মঙ্গলবার তিনি তেমনই একটি গান রেকর্ডিং করলেন।

Image Of Rupam Islam

রূপম ইসলাম। ছবি: ফেসবুক।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৪:৪৮
Share: Save:

শহরে শান্তি নেই। কলকাতা তার নিশ্চিন্ত ঘুম ভুলেছে। এমন অশান্ত পরিবেশে শিল্প-সংস্কৃতির সঙ্গে যুক্ত মানুষেরা কাজে কতটা মন দিতে পারছেন? আনন্দবাজার অনলাইনকে পরিচালক প্রতিম ডি গুপ্ত জানিয়েছেন, থমকে থেমে কোনও উপায় নেই। আর নেই বলেই মঙ্গলবার পরিচালক তাঁর আগামী ছবি ‘চালচিত্র’-র প্রথম গান ‘ঝাপসা শহর’ রেকর্ডিং করলেন। পরিচালকের মতে, এমন অস্থির সময়ে গানে গানে পর্দায় বর্ণিত আরও এক অস্থির সময়ের কথা বলার ক্ষমতা রাখেন রূপম ইসলাম। মঙ্গলবার তাই তাঁকে দিয়েই গান রেকর্ডিং করালেন পরিচালক। গানের কথা ঋতম সেনের, সুরকার দেবজ্যোতি মিশ্র।

অনেক দিন পরে কলকাতা যেন শীতঘুম ভেঙে জেগে উঠেছে। কয়েক দিন টানা কাটানোর পরে উপলব্ধি প্রতীমের। বরাবর অন্যায়ের প্রতিবাদে শহর কলকাতা সকলের আগে, দাবি পরিচালকের। “গান রেকর্ডিংয়ের সময়েও রূপমের কণ্ঠ যেন সেই অনুভূতিই ছড়িয়ে দিচ্ছিল”, বললেন প্রতিম। পরিচালকও তাঁর আগের ছবিগুলোর মতোই ‘চালচিত্র’-তে রহস্য-রোমাঞ্চের গল্প বলতে চলেছেন। সেই আবহের গানে শহরের অন্ধকার দিকই জেগে উঠবে, এমন গান চেয়েছিলেন তিনি। প্রতীমের ভাবনায় রূপমের পাশাপাশি দেবজ্যোতিও ছিলেন। তাঁর কথায়, “এঁদের দু’জনকে অনেক দিন ধরেই চিনি। যে দিন থেকে পরিচালনা শুরু করেছি, সে দিন থেকে ওঁদের সুর আর গান আমার ছবিতে থাকবে, এমনও চাওয়া ছিল। কিন্তু চাইলেই কি সব আশা সঙ্গে সঙ্গে পূরণ হয়?”

কিন্তু মন থেকে চাইলে সেই আশা পূরণ হয়, প্রমাণিত। সেই জায়গা থেকে তৃপ্ত পরিচালকের দাবি, “আমরা জানি, ‘রকস্টার’ রূপম ইমসাম গায়ক হিসেবে এবং ‘ব্যক্তি’ হিসেবে প্রচণ্ড প্রতিবাদী। ‘ঝাপসা শহর’ গানটিও ব্যবহৃত হবে নেপথ্যে। তিন পুলিশ অফিসারের জীবন, তাঁদের কর্মপদ্ধতিকে গতিময় করতে। রূপমদা যখন গাইছিলেন, তখনই সেই স্পন্দন রেকর্ডিং রুমে ছড়িয়ে পড়ছিল। আশা, পর্দায় সেই আবেগ আছড়ে পড়বে।” রহস্য-রোমাঞ্চ ছবিতে সাধারণত বেশি গান থাকে না। তবু পরিচালক আরও দু-তিনটি গান রাখার কথা ভাবছেন। যদিও সেই গানের গায়ক বা গায়িকা কে হবেন, তা এখনও ঠিক হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE