Advertisement
০২ অক্টোবর ২০২৪
Entertainment News

ভরতনাট্যম থেকে ছৌ! নৃত্যের মাধ্যমে শক্তিরূপিনী দেবীর আবাহনে অভিনব প্রতিবাদ

বর্তমান সামাজিক পরিস্থিতির কথা মাথায় রেখে শক্তিরূপিনী দেবী দুর্গাকে আহ্বান জানানো হয় শাস্ত্রীয় নৃত্য ভরতনাট্যমের আঙ্গিকে।

Nritya Rhythm Dance Institute presents a dance show to expresse their protest

মঞ্চে শিল্পীরা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১৮:৫২
Share: Save:

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে উত্তাল শহর। প্রতিদিন পথে নামছে মানুষ। থেমে নেই শিল্পীরাও। শিল্পের মাধ্যমে প্রতিবাদ জানাচ্ছেন তাঁরা। গত ২৭ সেপ্টেম্বর এমনই এক প্রতিবাদ অনুষ্ঠানে উদ্যোগী হয়েছিল নৃত্যরিদম ডান্স ইনস্টিটিউট। অনুষ্ঠানের নাম “যা দেবী সর্বভূতেষু সর্বরূপেণ সংস্থিতা”।

বেহালা শরৎ সদনে আগমনী সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। বর্তমান সামাজিক পরিস্থিতির কথা মাথায় রেখে শক্তিরূপিনী দেবী দুর্গাকে আহ্বান জানানো হয় শাস্ত্রীয় নৃত্য ভরতনাট্যমের আঙ্গিকে। বিভিন্ন বয়সের শিক্ষার্থীরা নৃত্য পরিবেশন করেন এ দিন।

সংস্কার ভারতী বেহালা শাখার আগমনী গান ও এসপিসি ক্রাফটের কবিতালেখ্য ‘নারায়ণী নমস্তুতে’ এক অন্য আবহ নির্মাণ করে অনুষ্ঠানে। বহু শিশুরাও এ দিন অনুষ্ঠানে যোগ দেয়।

এ দিনের অনুষ্ঠানে বিশেষ জায়গা করে নেয় সমাজে মহিলাদের অবস্থান। নৃত্য রিদমের শিল্পীরা নৃত্যের মাধ্যমে শিশুকন্যা বা নারীদের উপরে প্রতিনিয়ত ঘটে চলা অত্যাচার, অবহেলার বিরুদ্ধে প্রতিবাদ মূর্ত করে তোলেন নাচের মাধ্যমে। নৃত্য পরিচালনা করেছেন প্রতিষ্ঠানের কর্ণধার শ্রীমতী মেহেন্দি চক্রবর্তী। পোশাক ভাবনা, আলোকসম্পাত, ও শব্দ প্রক্ষেপণ চিন্তাও হয়েছে তাঁরই তত্তাবধানেই।

অনুষ্ঠানের শেষ নিবেদন ছিল বাংলার ঐতিহ্য ছৌ নাচ। এ দিন নৃত্য পরিবেশন করেন মেদিনীপুর থেকে আগত শিল্পীরা।

এই অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল নৃত্য রিদমের পক্ষ থেকে সঙ্গীতশিল্পী জয়তী চক্রবর্তীকে সংবর্ধনা জ্ঞাপন। অনুষ্ঠান সঞ্চালনা করেন অভিষেক ও অনুষ্ঠানের প্রযোজনায় ছিলেন শ্রীমতী মহাশ্বেতা চক্রবর্তী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dance Show R G Kar Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE