Advertisement
১০ জুন ২০২৪
Manisha Koirala

ডিম্বাশয় বাদ পড়েছে ক্যানসারে, তবু মা হতে চান! কী করতে চলেছেন মনীষা কৈরালা?

মা হওয়ার ইচ্ছে অপূর্ণ রয়ে গিয়েছে অভিনেত্রীর। তবে এখন খানিক সুস্থ হতেই নিজের পরিকল্পনার কথা জানালেন মনীষা।

মনীষা কৈরালা।

মনীষা কৈরালা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ১৭:৪৮
Share: Save:

২০১২ সালে জরায়ুর ক্যানসারে আক্রান্ত হন মনীষা। নিউ ইয়র্কে তাঁর চিকিৎসা হয়। ক্যানসারের জন্য এখন আগের মতো গতিতে কাজ করতে পারেন না তিনি। মানসিক ভাবেও মাঝেমাঝে অস্বস্তি হয়। যদিও অভিনয় জগত থেকে একটা লম্বা সময় দূরে থাকার পর সম্প্রতি প্রত্যার্বতন হয়েছে তাঁর, সঞ্জয় লীলা ভন্সালীর ‘হীরামন্ডি’ সিরিজ়ের মাধ্যমে। তবে জীবনে এক অপূর্ণতা রয়ে গিয়েছে তাঁর। মা ডাক শোনা হয়নি এখনও! ক্যানসারের কারণে বাদ পড়েছে তাঁর ডিম্বাশয়, তাই মা হওয়া হয়নি অভিনেত্রীর। কিন্তু এখন অনেকটা সুস্থ, এ বার ‘মা’ হওয়া নিয়ে মুখ খুললেন তিনি।

এক সাক্ষাৎকারে মনীষা বলেন,‘‘আমি মেনে নিয়েছি আমার জীবনে অপ্রাপ্তি রয়েছে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বোঝা যায়, এমন অনেক স্বপ্ন থাকে, যা আপনি পূরণ করতে পারবেন না। তখন তার সঙ্গে সমঝোতা করে নিতে হয়। মাতৃত্ব তার মধ্যে অন্যতম। ডিম্বাশয়ের ক্যানসার হওয়া এবং মা হতে না পারাকে মেনে নেওয়া আমার পক্ষে কঠিন ছিল। কিন্তু এখন আমি নিজেকে বুঝিয়ে নিয়েছি।’’

এই মুহূর্তে নায়িকারা জৈবিক পদ্ধতি ছাড়াই মাতৃত্বের স্বাদ পাচ্ছেন। কেউ দত্তক নিচ্ছেন, কেউ সাহায্য নিচ্ছেন সারোগেসির। তবে কি তেমনই কোনও পরিকল্পনা রয়েছে মনীষার?

জবাবে তিনি বলেন, ‘‘দত্তক নেওয়ার কথা ভেবেছি অনেক বার। পরে আমার মনে হয়েছে, অল্পেই আমি বিচলিত হয়ে পড়ি। কোনও কঠিন পরিস্থিতি এলে উদ্বিগ্ন হয়ে উঠি। আমার মনে হয়, একজন মায়ের এই অস্থিরতা থাকলে চলে না। বরং এটা মেনে নেওয়াই ভাল, আমার যা আছে, তা নিয়েই চলতে হবে। আমার বৃদ্ধ বাবা-মা আছেন, যাঁদের আমি ভালবাসি। আমি তাঁদের চোখের মণি, তাঁদের জীবনের কেন্দ্রবিন্দু। তাই আজকাল প্রায়ই নিজের বেড়ে ওঠার ভূমি কাঠমান্‌ডুতে ফিরে যাই এবং বাবা-মায়ের সঙ্গে সময় কাটাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manisha Koirala Bollywood Actress Cancer Survivor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE