Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Hina Khan

‘কেমোর পরে হাত-পা অবশ হয়ে থাকছে’, অসহ্য যন্ত্রণার মধ্যেও কী করছেন হিনা খান?

কয়েক মাস আগে হিনা জানান, তিনি স্তন ক্যানসারে আক্রান্ত। ক্যানসারের তৃতীয় পর্যায় চলছে।

Hina Khan is not skipping her physical exercise routine despite having severe pain

হিনা খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১৮:০৯
Share: Save:

ক্যানসারের সঙ্গে লড়াই করছেন হিনা খান। মারণ রোগে আক্রান্ত হলেও, হার মানছেন না তিনি। লড়াইয়ের মাঝে কী ভাবে নিজেকে শক্তিশালী রাখতে হয়, তা নিয়ে সমাজমাধ্যমে বার্তা দিয়েছেন অভিনেত্রী। এমনকি, এর মধ্যেও নিজের কাজ থামাননি অভিনেত্রী। শারীরিক ও মানসিক ভাবে নিজেকে সুস্থ রাখতে শরীরচর্চাও করছেন।

শুক্রবার সকালে পোস্ট করা একটি ভিডিয়োয় দেখা যাচ্ছে, বৃষ্টির মধ্যেও ছাতা মাথায় শরীরচর্চা করতে জিমে পৌঁছে গিয়েছেন হিনা। কিছু দিন আগেই ক্যামেরার সামনে মাথা কামিয়েছিলেন হিনা। এ দিন তাঁকে এক ধরনের বাহারি টুপি পরা অবস্থায় দেখা গেল।

হিনা তাঁর পোস্টে শরীরচর্চা নিয়ে লেখেন, “সুস্থ জীবনযাপন বজায় রাখতে যে কোনও ধরনের শরীরচর্চা করা খুব জরুরি। বিশেষ করে, শারীরিক অসুস্থতার সময়ে এটা আরও জরুরি। নিয়মিত শরীরচর্চা করলে শারীরিক ভাবে নিজেকে যথেষ্ট শক্তিশালী মনে হয়। পাশাপাশি, মানসিক সুস্থতাও বজায় থাকে।”

কেমো নেওয়ার পরের যন্ত্রণার কথাও লিখেছেন হিনা। তাঁর কথায়, “কেমো নেওয়ার পরে স্নায়ু সংক্রান্ত যন্ত্রণার মধ্যে দিয়ে যাচ্ছি। হাঁটু ও পায়ের পাতা অবশ হয়ে থাকছে। শরীরচর্চার সময়ে আমার আমি পায়ে নিয়ন্ত্রণ রাখতে পারছি না। যার ফলে মাঝেমধ্যেই আমি পড়ে যাচ্ছি। কিন্তু, কী ভাবে উঠে দাঁড়াতে হয়, সেই দিকে আমি মনযোগ দিচ্ছি।”

উল্লেখ্য, কয়েক মাস আগে হিনা জানান, তিনি স্তন ক্যানসারে আক্রান্ত। ক্যানসারের তৃতীয় পর্যায় চলছে। মারণ রোগের সঙ্গে লড়াইয়ের নানা পর্ব সমাজমাধ্যমে তুলে ধরছেন হিনা। উদ্দেশ্য, ক্যানসার আক্রান্ত মানুষদের মনের জোর বাড়ানো। সেই মতোই মাথা কামানোর ভিডিয়োটিও নিজে হাতেই শেয়ার করেছিলেন তিনি। জানিয়েছিলেন, ধাপে ধাপে চুল ওঠার থেকে একেবারে মস্তক মুণ্ডনের সিদ্ধান্তই তাঁর মানসিক শান্তি বজায় রাখবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hina Khan Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE