Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
Ananya Panday on Deepfake video

ডিপফেক ভিডিয়োর দাপটে সুরক্ষিত নন কোনও তারকা, চিন্তিত অনন্যা খুঁজছেন পরিত্রাণের উপায়

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি হয় ডিপফেক ভিডিয়ো। অনেক সময়েই ভিডিয়োটি আসল না নকল, তা বোঝা কঠিন হয়ে দাঁড়ায়।

অনন্যা পাণ্ডে।

অনন্যা পাণ্ডে। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৫
Share: Save:

প্রযুক্তির উন্নতি যেমন মানুষের সুবিধা করেছে, তেমনই বেড়েছে বিড়ম্বনা। নেটদুনিয়ায় পাল্লা দিয়ে বাড়ছে ডিপফেক ছবি এবং ভিডিয়ো। এ বার বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া জানালেন বলিউড অভিনেত্রী অনন্যা পাণ্ডে।

চলতি সপ্তাহে মুক্তি পাচ্ছে অনন্যা অভিনীত ছবি ‘কন্ট্রোল’। বিক্রমাদিত্য মোতওয়ানে পরিচালিত এই ছবিটির প্রেক্ষাপটেও রয়েছে মানুষের জীবনে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) প্রভাব। ছবির ট্রেলারে দেখা যাচ্ছে, অনন্যা অভিনীত চরিত্রটি তার প্রেমিককে জীবন থেকে মুছে ফেলতে কৃত্রিম বুদ্ধিমত্তার দ্বারস্থ হয়।

বলিউডে পাল্লা দিয়ে বাড়ছে ডিপফেক ভিডিয়ো। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি হচ্ছে তারকাদের নকল ভিডিয়ো। কোথাও বদলে ফেলা হচ্ছে কণ্ঠস্বর। লোকসভা নির্বাচনের আগে এই ধরনের ভিডিয়ো তৈরি করে ভোটারদের প্রভাবিত করার চেষ্টাও লক্ষ করা গিয়েছে। ডিপফেকের শিকার হয়েছেন আমির খান, রণবীর সিংহ, আলিয়া ভট্ট, রশ্মিকা মন্দানা-সহ অনেক তারকা। সম্প্রতি একটি সাক্ষাৎকারে বিষয়টি নিয়ে মুখ খুলেছেন অনন্যা। অভিনেত্রী বলেন, “এটা খুবই ভয়ের বিষয়। তারকা হিসেবে আমাদের ছবি এবং কণ্ঠস্বর সহজেই পাওয়া যায়। জানি না কতটা সুরক্ষিত থাকতে পারব। মনে হয়, সুনির্দিষ্ট আইন ছাড়া এটা রোখা সম্ভব নয়।”

ডিপফেক নিয়ে বলিউডে চিন্তা ক্রমশ বাড়ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে নতুন গানও তৈরি হচ্ছে। এর আগে রণবীর এবং আমির এই বিষয়ে পুলিশে অভিযোগও দায়ের করেছিলেন। কিন্তু তার পরেও একের পর এক ডিপফেক ভিডিয়ো ছড়িয়ে পড়ছে নেটদুনিয়ায়। কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তার উপর লাগাম টানা সম্ভব কি না, তার উত্তর এখনও অধরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE