অনীক জানান, জাতীয় পুরস্কারজয়ী পরিচালক অতনু ঘোষ ফিরিয়ে-আনা লোগোটির প্রশংসা করে বলেছেন, ‘‘এই লোগোটাই ভাল অনীকদা। আগেরটাতে অনেকগুলো মোটিফ একটা ডিজাইনের মধ্যে জড়ো হয়েছিল। একটা বাক্যে অনেকগুলো রূপকের মতো। এটা মার্জিত এবং সত্যজিতের ক্যালিগ্রাফিক স্টাইল ও পরিমিতিবোধের প্রতি শ্রদ্ধাশীল। পুরোটাই অবশ্য একান্তই আমার নিজস্ব ও ব্যাক্তিগত মতামত।’’
গ্রাফিক— শৌভিক দেবনাথ।
নিজের আগামী ছবি ‘অপরাজিত’ ছবির জন্য পুরনো লোগোটিই ফিরিয়ে আনলেন পরিচালক অনীক দত্ত। সোমবার রাতে নিজের ফেসবুক প্রোফাইলে তিনি তাঁর ছবির নতুন লোগোটি ‘শেয়ার’ করেছেন। প্রসঙ্গত, এর আগের লোগোটিতে ‘ডিজাইনার’ রাজকমল আইচের কিছু অবদান ছিল। অনেকে সেই লোগোটিতে প্রয়াত পরিচালক সত্যজিৎ রায়ের শৈল্পিক ভাবনা লক্ষ্য করেছিলেন। বিষয়টিতে সাযুজ্যও ছিল, যেহেতু অনীকের ‘অপরাজিত’ ছবিটি সত্যজিতের ‘পথের পাঁচালী’ তৈরির নেপথ্য কাহিনি নিয়ে তৈরি। সেই লোগোতে ছিল ধোঁয়া-ওড়া ট্রেন। ছিল অপু-দুর্গার আদলও। সমালোচক এবং অনুরাগী মহলে প্রশংসিতও হয়েছিল লোগোটি।
নতুন লোগো নিয়ে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল রাজকমলের সঙ্গে। তাঁর বক্তব্য, ‘‘আমি আমার পাওনা অর্থ পেয়ে গিয়েছি। অনীকদা যা ভাল বুঝেছেন করেছেন। আমি এই নিয়ে আর কিচ্ছু বলব না।’’
সোমবার যে লোগোটির কথা জানিয়েছেন অনীক, সেখানে কেবল রয়েছে সাদা-কালো লেখা ‘অপরাজিত’ কথাটি। কেন নতুন লোগো, তা জানতে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল অনীকের সঙ্গে। ‘অপরাজিত’ ছবির পরিচালকের বক্তব্য, ‘‘না, এটাই আগে ফাইনাল হয়েছিল। তার পর আমার কিছু ভাবনাচিন্তা বছর খানেক আগে থেকে ছিল, ভাবলাম সোশ্যাল মিডিয়া পোস্ট হিসেবে সেটা যদি ইনকর্পোরেট করা যায়। হওয়ার পর মনে হল, এটাকেই মেইন লোগো করলে কী হয়। এটার মধ্যে একটা ভাবনা থাকলেও বার বার মনে হচ্ছিল একটু গিমিকের মতো লাগছে। পোস্টার আর ক্রেডিট টাইটেলে লাগিয়ে বুঝলাম আগেরটার মধ্যে ম্যাচিউরিটি আছে। এর মধ্যে পাবলিসিটি পাওয়ার জন্য একটি আনপ্লেজেন্ট কন্ট্রোভার্সি তৈরি করা হল। তাতে ডিসিশনটা ইজিয়ার হল। আমি প্রমাণস্বরূপ সব অভিযোগ খণ্ডন করে পুরো টাকা সময়মতো সেট্ল করে আবার অরিজিনাল লোগোটায় ব্যাক করলাম।’’
নতুন লোগোটি সম্পর্কে পরিচালকের এ-ও মনে হয়েছে, লোগোটি যেন খানিকটা প্রচারসর্বস্ব (গিমিক) হয়ে দাঁড়িয়েছে। আগের লোগোটি অনেক বেশি পরিণত ছিল। যাতে পরিমিতিবোধ ছিল। অনীকের কথায়, ‘‘এ সবের মধ্যে প্রচারের লোভে কিছু অকারণ বিতর্ক তৈরি করা হল। তাতে লোগো বদলানোর সিদ্ধান্ত নেওয়া আরও সহজ হয়ে গেল। প্রমাণ দিয়ে সব অভিযোগ খণ্ডন করে পুরনো লোগোই ফিরিয়ে আনলাম। রাজকমলের পুরো পারিশ্রমিক কিন্তু মিটিয়ে দেওয়া হয়েছে।’’
যে ‘প্রমাণ’-এর কথা অনীক বলেছেন, তা হল তাঁর বিস্তারিত ফেসবুক পোস্ট। গত ২৮ মার্চের সেই পোস্টে তিনি বিস্তারিত ভাবে জানিয়েছেন রাজকমলের সঙ্গে তাঁর কী কী কথা হয়েছিল। পারিশ্রমিকের অঙ্ক কত ছিল, তার পরে রাজকুমার তা কতটা বাড়িয়েছিলেন— সবই সেই পোস্টটিতে বিশদে লেখা আছে।
অনীকের বক্তব্য, জোর করে বিতর্ক তৈরির কোনও ইচ্ছা নেই তাঁর। ‘অপরাজিত’ নিয়ে সুস্থ প্রচার ভাবনাই একমাত্র কাম্য। অনীক এ-ও জানান, জাতীয় পুরস্কারজয়ী পরিচালক অতনু ঘোষ ফিরিয়ে আনা লোগোটির প্রশংসা করে বলেছেন, ‘‘এই লোগোটাই ভাল অনীকদা। আগেরটাতে অনেকগুলো মোটিফ একটা ডিজাইনের মধ্যে জড়ো হয়েছিল। একটা বাক্যে অনেকগুলো রূপকের মতো। এটা মার্জিত এবং সত্যজিতের ক্যালিগ্রাফিক স্টাইল ও পরিমিতিবোধের প্রতি শ্রদ্ধাশীল। পুরোটাই অবশ্য একান্তই আমার নিজস্ব ও ব্যাক্তিগত মতামত।’’
Or
By continuing, you agree to our terms of use
and acknowledge our privacy policy
We will send you a One Time Password on this mobile number or email id
Or Continue with
By proceeding you agree with our Terms of service & Privacy Policy