Advertisement
১৪ সেপ্টেম্বর ২০২৪
Bengali Actresses

অভিনেত্রীদের নিরাপত্তায় নয়া পদক্ষেপ, হেমা কমিটির আদলে আসছে ‘সুরক্ষা বন্ধু’

দক্ষিণী বিনোদন দুনিয়ার থেকে শিক্ষা নিল টলিউড। অভিনেত্রীদের শ্লীলতাহানি রুখতে ফেডারেশনের নয়া পদক্ষেপ।

‘সুরক্ষা বন্ধু’ ঘোষণা স্বরূপ বিশ্বাসের।

‘সুরক্ষা বন্ধু’ ঘোষণা স্বরূপ বিশ্বাসের। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ২৩:৫৫
Share: Save:

আরব সাগরের তীর ছুঁয়ে গঙ্গাপারেও হেমা কমিটির ছায়া। যদিও নবরূপে। দক্ষিণী বিনোদন দুনিয়া থেকে শিক্ষা নিয়ে ইন্ডাস্ট্রির অভিনেত্রীদের সম্মান রক্ষা করার নতুন পদক্ষেপ করল টলিউড। শুক্রবার সন্ধ্যায় তারই আনুষ্ঠানিক ঘোষণায় ফেডারেশন। এদিন সংগঠগনের সভাপতি স্বরূপ বিশ্বাস ঘোষণা করলেন ‘সুরক্ষা বন্ধু’ কমিটির নাম। কাজ করতে এসে সব দিক থেকে অভিনেত্রীরা যাতে সুরক্ষা পান এবং নির্যাতনের শিকার হলে তার মোকাবিলা করতে পারেন —সে বিষয়ে সহযোগিতা করবে এই কমিটি।

এ দিন সাংবাদিকদের সামনে স্বরূপ বলেন, “কাজ করতে এসে অনেকেই এই ধরণের ঘৃণ্য আচরণের শিকার হচ্ছেন। এ কথা খ্যাতনামী অভিনেত্রীরা জানিয়েছেন। যা একেবারেই কাম্য নয়। ভবিষ্যৎ প্রজন্মকে সুরক্ষিত রাখতে, যাঁরা এখন কাজ করছেন তাঁরা যাতে সুস্থ পরিবেশে সৃজনশীল কাজ করতে পারেন তার জন্যই এই কমিটি।” প্রসঙ্গত, বেশ কিছু দিন আলোচনার পর নারী সুরক্ষা কমিটি তৈরির আবেদন জানিয়ে বিনোদন দুনিয়ার সব স্তরের সঙ্গে যুক্ত মহিলা কর্মীদের স্বাক্ষর সম্বলিত একটি চিঠি লেখা হয় ফেডারেশন, আর্টিস্ট ফোরাম, ইমপা এবং টেলি একাডেমির শীর্ষস্থানীয়দের। তার দু’দিনের মধ্যে এই পদক্ষেপ।

'সুরক্ষা বন্ধু' কী ভাবে সুরক্ষিত রাখবে অভিনেত্রীদের? ফেডারেশন থেকে প্রকাশিত এক বিবৃতি অনুযায়ী, “প্রত্যেক গিল্ডের থেকে একজন করে মহিলা সদস্য নিয়ে এই কমিটি গঠিত হবে। অফিসিয়াল ইমেলে অভিযোগকারিণী তাঁর সমস্যা লিখিত জানাবেন। ফেডারেশন ইতিমধ্যেই খ্যাতনামী আইনজীবীদের সঙ্গে যোগাযোগ করেছে। তাঁরা অভিযোগকারিণীর হয়ে আইনি লড়াই লড়বেন। অভিযোগকারিণী আর্থিক দিক থেকে দুর্বল হলে ব্যয়ভার বহন করবে ফেডারেশন। একই ভাবে যোগাযোগ করা হয়েছে প্রথম সারির সেবা প্রতিষ্ঠানের সঙ্গেও। যাতে নির্যাতিতা চিকিৎসা পান। মানসিক বিপর্যয় রুখতে সেখানে মনোবিদও থাকবেন।

স্বরূপ আরও জানিয়েছেন, পুরো ব্যবস্থা যাতে দ্রুত হয় তার জন্য ফেডারেশন যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE