Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Farah Khan

প্রয়াত ফারহা খানের মা, মদ্যপ স্বামী ও একাধিক অস্ত্রোপচার, জীবন জুড়ে শুধু লড়াই

শিশু অভিনেতা ডেইজ়ি ইরানি ও হানি ইরানির বোন ছিলেন তিনি। ১৯৬৩ সালে সেলিম খানের ‘বচপন’ ছবিতে অভিনয়ও করেছিলেন মেনকা।

Image of Farha Khan with Menaka Irani

(বাঁ দিকে) মেনকা ইরানি ও ফারহা খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১৮:১৪
Share: Save:

নৃত্য প্রশিক্ষক ও পরিচালক ফারহা খানের মা প্রয়াত। শুক্রবার মুম্বইয়ে প্রয়াত হলেন মেনকা ইরানি। বয়স হয়েছিল ৭৯। খবর, বেশ কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। একাধিক অস্ত্রোপচারের মধ্যে দিয়ে যেতে হয়েছিল তাঁকে। ইতিমধ্যেই সেলিম খান, রানি মুখোপাধ্যায়, ফরদিন খান-সহ বলিউড ইন্ডাস্ট্রির আরও অনেক শিল্পীই গিয়েছেন ফারহার বাড়িতে। শিশু অভিনেতা ডেইজ়ি ইরানি ও হানি ইরানির বোন ছিলেন তিনি। ১৯৬৩ সালে সেলিম খানের ‘বচপন’ ছবিতে অভিনয়ও করেছিলেন মেনকা। পরবর্তী কালে অভিনেতা ও পরিচালক কামরান খানের সঙ্গে বিবাহসূত্রে আবদ্ধ হন মেনকা।

আগে একটি সাক্ষাৎকারে ফারহা জানিয়েছিলেন, একা হাতে দুই সন্তানকে মানুষ করেছেন মেনকা। ফারহা ও সাজিদের বাবা অত্যধিক মদ্যপান করতেন। সব টাকাও নষ্ট করে ফেলেন তিনি। ফারহার কথায়, “বাবা সমস্ত টাকা শেষ করে ফেলেছিলেন। বাবার ছবিও ফ্লপ করে সেই সময়।” স্বামীর মৃত্যুর পরে দুই সন্তানকে মানুষ করতে যথেষ্ট লড়াই করতে হয়েছিল মেনকাকে। ফারহা ও সাজিদ বলিউড ইন্ডাস্ট্রিতে প্রতিষ্ঠিত হওয়ার পরে মায়ের দেখাশোনার দায়িত্ব নেন।

কিছু দিন আগে সমাজমাধ্যমে মায়ের সঙ্গে একটি ছবি পোস্ট করেন ফারহা। ছবির সঙ্গে লেখেন, “আমরা প্রত্যেকেই মাকে খুব সহজ ভাবে নিয়ে ফেলি। বিশেষ করে আমি! এই শেষ এক মাসে উপলব্ধি করতে পেরেছি, মাকে ঠিক কতটা ভালবাসি আমি। আমার দেখা সবচেয়ে শক্তিশালী, সাহসী মানুষ তিনি।” একই সঙ্গে জন্মদিনের শুভেচ্ছাও জানিয়েছিলেন মাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE