Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Dona Ganguly

আরজি কর আবহে লন্ডনে বাতিল ডোনার পুজোর নৃত্যানুষ্ঠান! কে কী বলছেন?

লন্ডনের এক পুজো কমিটির তরফে দাবি করা হয়েছে, ৫ অক্টোবর পূর্ব নির্ধারিত ডোনা গঙ্গোপাধ্যায় ও সম্প্রদায়ের অনুষ্ঠান তারা বাতিল করছে। সদস্যদের আবেগের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে দাবি করা হয়েছে।

Image of Dona Ganguly

নাচের মাধ্যমেই প্রতিবাদে থাকতে চাইছেন ডোনা গঙ্গোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১২:১৯
Share: Save:

আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসক-পড়ুয়ার ধর্ষণ ও হত্যার আবহে পুজোর আগেও উত্তাল কলকাতা। দেড় মাস পর অবস্থান ছেড়ে জরুরি চিকিৎসা পরিষেবায় যোগ দিয়েছেন কলকাতার জুনিয়র চিকিৎসকেরা। কিন্তু, আন্দোলন থেকে সরে আসেনি শহর কলকাতা। আগামী ৯ অক্টোবর ষষ্ঠী। ঠিক ওই দিনই দু’মাস পূর্ণ হবে আরজি কর হাসপাতালের চিকিৎসক-পড়ুয়ার মৃত্যুর। তাই, পুজো এবং উৎসব নিয়ে দ্বিধায় মানুষ।

এর মধ্যে, লন্ডনে নিজের নাচের দল নিয়ে অনুষ্ঠান করতে চলেছেন ডোনা গঙ্গোপাধ্যায়। মহালয়ার পর থেকেই একাধিক জায়গায় অনুষ্ঠান করার কথা ছিল তাঁর। কিন্তু, সেই অনুষ্ঠানে ঘিরেও শুরু হয়েছে বিতর্ক। সেখানকার এক পুজো কমিটির তরফে দাবি করা হয়েছে, ৫ অক্টোবর পূর্ব নির্ধারিত ডোনা গঙ্গোপাধ্যায় ও সম্প্রদায়ের অনুষ্ঠান তারা বাতিল করছে। সদস্যদের আবেগের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে দাবি করা হয়েছে। অনুষ্ঠান বাতিলের বিষয়টি পুজো উদ্যোক্তাদের তরফে সমাজমাধ্যমেও প্রচার করা হয়েছে।

এ বিষয়ে ডোনাকে প্রশ্ন করা হলে তিনি জানিয়েছেন, এই আবহে তিনি নিজেও চাননি কোনও বিনোদনমূলক অনুষ্ঠান করতে। তাই উদ্যোক্তাদের সিদ্ধান্তে সম্মতি জানিয়েছেন।ওই অনুষ্ঠান ছাড়াও বেশ কিছু অনুষ্ঠান তিনি করছেন লন্ডনে। সর্বত্রই সুবিচারের দাবিতে শক্তি আরাধনায় প্রতিবাদ ও প্রার্থনাকেই সঙ্গী করতে চাইছেন নৃত্যশিল্পী। ডোনা জানিয়েছেন, লন্ডনে কোনও অনুষ্ঠানেই শুধু বিনোদনমূলক পরিবেশনা করতে চাইছেন না তিনি। ডোনা বলেন, “সমস্ত মানুষের প্রতিবাদের ধরন এক রকম নয়। যাঁরা শিল্পী, তাঁরা তো তাঁদের শিল্পের মাধ্যমেই প্রতিবাদ করবেন। হতে পারে নাচে কিংবা আবৃত্তিতে, বা ছবি এঁকে। আমিও আমার নাচের মাধ্যমেই প্রতিবাদে থাকতে চাই।”

শিল্পী জানিয়েছেন, এই প্রতিবাদের আবহে তিনি দুর্গাপুজোর চার দিন এমন কিছু অনুষ্ঠান করতে চান, যাঁর মধ্যে রয়েছে প্রতিবাদ কিংবা প্রার্থনা। শক্তিলাভের প্রার্থনা, উত্তরণের কামনা। তাই অনুষ্ঠানসূচি থেকে রবীন্দ্রনাথের ‘শাপমোচন’ বাদ দিয়ে সংযোজিত করা হয়েছে ‘তাসের দেশ’, যা সমাজবদলের ইঙ্গিতবাহী। এরই পাশাপাশি থাকবে ‘মহিষাসুরমর্দিনী’, যেখানে মূল সুর দুষ্টের দমন আর শিষ্টের পালন এবং দেবীর কাছে শান্তি প্রার্থনা।

ডোনা বলেন, “এই ভাবনা একা আমার নয়। লন্ডনের পুজো উদ্যোক্তাদেরও। তাঁরাও চেয়েছেন এ বারের আবাহন একটু অন্য রকম হোক। ‘দীক্ষামঞ্জরী’র সঙ্গে লন্ডনের প্রবাসী বাঙালিরাও শামিল হবেন এই ভাবনায়। তবে, একটি আয়োজক সংস্থা অনুষ্ঠান বাতিল করার কথা জানিয়েছে, আমরা সম্মত হয়েছি।”

লন্ডনের পাশাপাশি কলকাতাতেও এমন প্রার্থনা অনুষ্ঠানের আয়োজন করেছে ‘দীক্ষামঞ্জরী’। ডোনা জানান, প্রতি বছরই তাঁরা মহালয়ার আগে একটি বড় অনুষ্ঠানের আয়োজন করেন। এ বার সেখানেও প্রার্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসক-পড়ুয়ার মৃত্যুর ঘটনার দু’দিন পর, সৌরভ তাঁর প্রথম প্রতিক্রিয়ায় বলেন, “এটি খুবই দুর্ভাগ্যজনক ঘটনা। ছেলে হোক বা মেয়ে, কারও সঙ্গেই এমন হওয়া উচিত নয়।” তবে, গোটা রাজ্যের নিরিখে একে ‘বিচ্ছিন্ন ঘটনা’ বলেই দাবি করেছিলেন তিনি। এর পর একটি অনুষ্ঠান মঞ্চে তাঁর স্ত্রী ডোনাও দাবি করেন, “রেপ-টেপ সব জায়গায়ই হয়, কিন্তু বাংলার মতো এত প্রতিবাদ কোথায় হচ্ছে?” এ নিয়ে বিতর্ক হয়েছে বিস্তর। তবে তার সঙ্গে লন্ডনের অনুষ্ঠান বাতিলের কোনও সম্পর্ক নেই বলেই দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE