Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Bohurupi update

বাংলা ছবির প্রচারে নতুন উদ্যোগ, পথ দেখাল ‘বহুরূপী’, কী চমক? জানালেন পরিচালক শিবপ্রসাদ

পুজোয় মুক্তি পাচ্ছে ‘বহুরূপী’। ছবি প্রচারের মৌলিক ভাবনায় আশাবাদী নির্মাতারা।

Director Nandita Roy and Shiboprosad Mukherjee launched drop down poster concept for pujo film Bohurupi

শিবপ্রসাদ মুখোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৬:৩০
Share: Save:

ছবিমুক্তির আগে থাকে প্রচার পর্ব। তারও আগে আসে পোস্টার প্রকাশ। পোস্টারের মাধ্যমেই দর্শকমনে ছবি সম্পর্কে প্রাথমিক ধারণা তৈরি করা হয়। তাই পোস্টার যে কোনও ছবির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। এ বার ছবির পোস্টার নিয়েই অন্য রকম ভাবে উদ্যোগী হচ্ছে প্রযোজনা সংস্থা উইন্ডোজ়।

পুজোয় মুক্তি পাবে এই প্রযোজনা সংস্থার নতুন ছবি, ‘বহুরূপী’। মুখ্য চারটি চরিত্রে রয়েছেন ঋতাভরী চক্রবর্তী, আবীর চট্টোপাধ্যায়, কৌশানী মুখোপাধ্যায় এবং শিবপ্রসাদ মুখোপাধ্যায়। চারটি চরিত্রকে নিয়ে তৈরি ‘ড্রপ ডাউন পোস্টার’ তৈরি হয়েছে। সাধারণত ছবিমুক্তির আগে একটি নির্দিষ্ট পোস্টারই সিনেমাহলের বাইরে শোভা পায়। তবে আগামী চার সপ্তাহে ‘বহুরূপী’র চার চরিত্র নিয়ে চারটি বিশেষ পোস্টার দেখা যাবে প্রেক্ষাগৃহের বাইরে।

প্রথম পোস্টারটিতে ঋতাভরীকে দিয়ে শুরু হয়েছে যাত্রা। বৃহস্পতিবার, নবীনা সিনামার বাইরে সেই পোস্টার দেখা গিয়েছে। হঠাৎ এ রকম উদ্যোগ কেন? ছবির অন্যতম পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় আনন্দবাজার অনলাইনকে বললেন, ‘‘অনেক বছর আগে মুম্বইয়ের জুহু সার্কেলে দেখেছিলাম বিষয়টা। ছবির চরিত্রদের নিয়ে একটি করে পোস্টার সময়ান্তরে বদলে যাচ্ছে। বাংলা ছবির ক্ষেত্রে এর আগে এ রকম হয়নি।’’

বর্তমানে, ছবির চরিত্রদের নিয়ে তৈরি বিশেষ পোস্টারগুলি সাধারণত ডিজিটাল মাধ্যমে মুক্তি পায়। প্রেক্ষাগৃহের বাইরে একটি পোস্টারই জায়গা পায়। সেখানে এই ধরনের উদ্যোগ ছবির প্রতি দর্শককে আরও আকৃষ্ট করতে পারে বলেই বিশ্বাস শিবপ্রসাদের। তিনি বললেন, ‘‘প্রেক্ষাগৃহের বাইরেই তো সব থেকে বড় পোস্টারটি থাকে। তাই সেখানে কিছু নতুনত্ব আনতে চেয়েছিলাম।’’ শুধু নবীনার বাইরেই এই পোস্টারগুলো দেখা যাবে? শিবপ্রসাদ বললেন, ‘‘নবীনার কর্ণধারও এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। আমরা আরও হলমালিকের সঙ্গে কথা বলছি। যেখানে সম্ভব, আমরা সেখানেই পোস্টার দেব।’’

চমকের এখানেই শেষ নয়। পরিচালক জানালেন, চারটি পোস্টারের পরে শেষে প্রকাশ্যে আসবে ছবির চূড়ান্ত পোস্টারটি।

নবীনা সিনেমার বাইরে ছবির পোস্টারটির নীচেই রয়েছে সাম্প্রতিক ব্লকবাস্টার হিন্দি ছবি ‘স্ত্রী ২’ ছবির পোস্টার। সেই ছবি সমাজমাধ্যমে ভাগ করে নিয়ে শিবপ্রসাদ হিন্দিতে যা লিখেছেন তাঁর মর্মার্থ, ‘‘বন্ধু ছবি বড় হয় না। কনটেন্ট বড় হয়।’’ পুজোর বক্স অফিসে ‘বহুরূপী’ কেমন ফল করবে, সে দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE