Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
RG kar Doctor's death

‘অনুত্তীর্ণদের মধ্যে প্রথম কে’! কোন রাজ্যে কত ধর্ষণ, ফিরিস্তি শুনে বিরক্ত সুদীপ্তা

অন্য রাজ্যে ধর্ষণের খতিয়ান নিয়ে আলোচনা। তাতেই বিরক্ত হয়ে কী লিখলেন অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী?

কেন রেগে গেলেন সুদীপ্তা চক্রবর্তী?

কেন রেগে গেলেন সুদীপ্তা চক্রবর্তী? গ্রাফিক : শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৫:২২
Share: Save:

আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের তরুণী চিকিৎসক-পড়ুয়ার নির্যাতন-মৃত্যু বদলে দিয়েছে শহরকে। গত ৯ অগস্ট থেকে যেন জেগে উঠেছে কলকাতায়। প্রতিবাদে মুখর গোটা শহর। চলছে রাজনৈতিক, অরাজনৈতিক তর্জা। সঙ্গে প্রতিবাদ মিছিল, জমায়েত। নির্যাতিতার প্রতি ঘটে যাওয়া অন্যায়ের বিচার চেয়ে সাধারণ মানুষের মতো প্রতিবাদ মিছিলে শামিল রুপোলি পর্দার তারকারাও।

তবে একই সঙ্গে উত্তপ্ত রাজনীতির ময়দান। নেটাগরিকদের একাংশের মতে, এই ঘটনাকে কেন্দ্র করে রাজনৈতিক ফায়দা তুলতে নেমে পড়ছে বিভিন্ন রাজনৈতিক শিবির। এর মধ্যে রাজনৈতিক শিবিরের মাথারা কোণঠাসা হলেই তুলে আনছেন অন্য রাজের ধর্ষণের ঘটনার খতিয়ান। তাতেই বিরক্ত অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী।

বদলাপুর-কাণ্ডে গত সপ্তাহ থেকেই উত্তাল মহারাষ্ট্র। এর মাঝেই ফের যৌন নির্যাতনের অভিযোগ উঠেছে মহারাষ্ট্রে। রত্নগিরিতে বছর কুড়ির নার্সিং পড়ুয়াকে মাদক খাইয়ে ধর্ষণ করা হয় বলে অভিযোগ। তেরো বছরের এক কিশোরীকে ধর্ষণের খবরও শোনা যায় ওই রাজ্যে। উত্তরপ্রদেশের অযোধ্যায় চার বছরের শিশু কন্যাকে ধর্ষণের অভিযোগ উঠেছে। আরজি কর-কাণ্ডের পর এত প্রতিবাদ সত্ত্বেও দেশের বিভিন্ন প্রান্ত থেকে একের পর এক ধর্ষণের খবর শোনা গিয়েছে। তাই কোন রাজ্যে ক’টা ধর্ষণ হয়েছে, তা গণনা করতে বসেছেন পশ্চিমবঙ্গের রাজনীতি বোদ্ধারা। এ বার তাঁদের ধিক্কার জানালেন অভিনেত্রী। সুদীপ্তা লেখেন, “টেলিভিশনে নানা বক্তব্য শুনছি। তালিকা দেওয়া হচ্ছে। কার রাজ্যে ক’টা ঘটনা। আমাদের তালিকা বড় না, তোমাদের… তালিকা দেওয়া হচ্ছে অনুত্তীর্ণদের মধ্যে প্রথম স্থানাধিকারীর। ধিক্কার জানাই!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE