Advertisement
০১ অক্টোবর ২০২৪
Rishi Kaushik

‘সিনেমায় আরও সুযোগ পেলে আমার কেরিয়ার অন্য রকম হত’, ১৯ বছরের সফরে উপলব্ধি ঋষি কৌশিকের

বাংলায় একের পর এক সফল ধারাবাহিকের নায়ক। এখন হিন্দি ধারাবাহিকেও অভিনয় করছেন। কেরিয়ারের গতিপথকে বিশ্লেষণ করলেন ঋষি কৌশিক।

Bengali actor Rishi Kaushik reflects on his career journey as he continues to act in Hindi serials

ঋষি কৌশিক। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ২০:২৭
Share: Save:

রুপোলি পর্দায় কাজ করছেন প্রায় দু’দশক। বাংলা ছোট পর্দার পর এখন হিন্দি ধারাবাহিকেও চুটিয়ে অভিনয় করছেন ঋষি কৌশিক। ২০০৫ সালে ‘একদিন প্রতিদিন’ ধারাবাহিকে অভিনয়ের পরই আসে সাফল্য। তার পর আর পিছনে ফিরে তাকাতে হয়নি ঋষিকে।

এক সময়ে ‘এখানে আকাশ নীল’, ‘ইষ্টি কুটুম’, ‘কুসুম দোলা’র মতো জনপ্রিয় ধারাবাহিকের অভিনয় করেছেন ঋষি। বলা যায়, বাংলা ধারাবাহিক ইন্ডাস্ট্রিতে তাঁর পায়ের নীচের জমি শক্ত করেছেন। এখন হিন্দি ‘দুর্গা’ ধারাবাহিকে দর্শক তাঁকে দেখছেন। ছোট পর্দার সুদীর্ঘ অভিজ্ঞতাই কি তাঁকে এখন জাতীয় পর্যায়ে মনোবল জোগাচ্ছে? মুম্বই থেকে ঋষি বললেন, “শুধু ধারাবাহিকে অভিনয় করবেন বলে কোনও অভিনেতা কেরিয়ার শুরু করেন না। আমার ক্ষেত্রে ধারাবাহিক এসেছিল। কিন্তু তার পরেও আমি অন্য মাধ্যমে সমান গুরুত্ব দিয়ে অভিনয়ের চেষ্টা করে গিয়েছি।”

ছোট পর্দায় জনপ্রিয়তা সহজে পাওয়া যায়। কিন্তু ‘টিভির জনপ্রিয় মুখ’ হিসেবেই থাকতে চাননি ঋষি। তাঁর কথায়, “ধারাবাহিকের প্রস্তাব এসেছে, আমিও অভিনয় করেছি। কিন্তু তার মানে যে শুধু এটাই চেয়েছিলাম, তা নয়।” ঋষি বিশ্বাস করেন ইন্ডাস্ট্রিতে সব সময় পরিকল্পনামাফিক কেরিয়ার এগোয় না। তাই নিজেকে প্রমাণ করার জন্য সব সময় ভাল কাজের চেষ্টা করে যাওয়া উচিত। অভিনেতার যুক্তি, “কেউ যদি দৌড়তে না পারেন, তিনি যেন হাঁটা না বন্ধ করেন, সেটা খেয়াল রাখতে হবে।”

Bengali actor Rishi Kaushik reflects on his career journey as he continues to act in Hindi serials

হিন্দি ধারাবাহিক ‘দুর্গা’র একটি দৃশ্যে ঋষি কৌশিক। ছবি: সংগৃহীত।

অভিনেতা হিসেবে নিজেকে আরও উপযুক্ত করে তুলতে লাগাতার অভিনয়ের মধ্যে থাকা উচিত বলেই মনে করেন ঋষি। আর তার ক্ষেত্রে সেই মাধ্যমটি হল ছোট পর্দা। স্পষ্ট বললেন, “যতটা গুরুত্ব আমি ধারাবাহিকে পেয়েছি, সিনেমা বা ওয়েব সিরিজ়ে তো সেটা পাইনি।” অভিনেতা হিসেবে বিভিন্ন মাধ্যমে কাজ করতে আগ্রহী ঋষি। কিন্তু ধারাবাহিকের তুলনায় তাঁর ঝুলিতে উল্লেখযোগ্য ছবির সংখ্যা কম। মনের মধ্যে কি কোনও খারাপ লাগা কাজ করে অভিনেতার? ঋষি বললেন, “একটু হলেও তো খারাপ লাগেই। মানুষ তো সব সময় যেখানে রয়েছে, তার থেকে আরও ভাল জায়গায় যেতে চায়। সে ক্ষেত্রে মনে হয়, সিনেমায় আরও সুযোগ পেলে হয়তো আমার কেরিয়ারটাও অন্য রকম হত।”

তবে, ঋষি ভাগ্যে বিশ্বাসী। তাই মনে করেন ভাগ্যের লিখনই মানুষকে এগিয়ে নিয়ে যায়। বলেন, “আমি বহু আগেই মুম্বইয়ে কাজ করতে চেয়েছিলাম। অনেক অডিশনও দিয়েছিলাম। কিন্তু ২০২৩ সালে শেষ পর্যন্ত হিন্দি ছোট পর্দায় আমার অভিষেক হল।” ঋষি কি এখন তাঁর কেরিয়ারের নতুন মোড়ে দাঁড়িয়ে রয়েছেন? হেসে তা মেনে নিলেন অভিনেতা। তবে তার জন্য কোনও রকম আত্মতুষ্টিতে নিজেকে বেঁধে রাখতে চাইছেন না অভিনেতা।

ধারাবাহিকের শুটিংয়ের জন্য এই মুহূর্তে মুম্বইয়েই রয়েছেন ঋষি। পুজোয় কি তিনি শহরে ফিরবেন? হেসে বললেন, “এখনও কিছুই জানি না। যদি ছুটি পাই, তা হলে দু’-এক দিনের জন্য কলকাতায় চলে যাব।” চলতি বছরে ‘মির্জ়া’ ছবিতে অভিনয় করেছেন ঋষি। অন্য দিকে ‘পাশবালিশ’ ওয়েব সিরিজ়েও দর্শক তাঁকে দেখেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE