Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২৪
Anurag Kashyap

অভিনেত্রীর প্রেমিকের হাতে চড় খান অনুরাগ! কী এমন প্রস্তাব দিয়েছিলেন পরিচালক?

ছবি নিয়ে সেই সময়ে বিতর্কও হয় বিস্তর। এই ছবির জন্য নাকি চড়ও খেতে হয়েছিল অনুরাগকে।

Anurag Kashyap revealed that once an actress’s boyfriend slapped him

অনুরাগ কাশ্যপ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৪
Share: Save:

অনুরাগ কাশ্যপের পরিচালিত ছবিগুলির মধ্যে অন্যতম ‘দেব ডি’। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস ‘দেবদাস’ নিয়ে বহু ছবি হয়েছে। এই উপন্যাসকে নতুন মোড়কে বাঁধেন অনুরাগ। তৈরি করেন ‘দেব ডি’। ছবি নিয়ে সেই সময়ে বিতর্কও হয় বিস্তর। তবে সমালোচক মহলে প্রশংসিত হয়েছিল অনুরাগের এই ছবি।

এই ছবির জন্য নাকি চড়ও খেতে হয়েছিল অনুরাগকে। উপন্যাসকে নিজের মতো করে চিত্রনাট্যে সাজিয়েছিলেন পরিচালক। তাঁর ছবিতে প্রধান চরিত্র হয়ে ওঠে দুই নারী। বিষয়টা মোটেই খুব সহজ ছিল না। অনুরাগ সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এই বিষয়ে বলেছেন, “আমি এই ছবিতে দুই মহিলাকে মুখ্য চরিত্রে রেখেছিলাম। ভাষা নিয়েও আমি তেমন কোনও রাখঢাক করিনি। তাই বহু মেয়ে সেই সময়ে চিত্রনাট্য পড়ে অডিশন দিতে রাজি হননি। এমনকি একজন অভিনেত্রীর প্রেমিক আমাকে এসে চড় পর্যন্ত মারেন।”

সেই অভিনেত্রীর প্রেমিক নাকি অনুরাগকে হুমকি দিয়ে বলেছিলেন, “এত বড় সাহস! কী ভাবে আমার প্রেমিকাকে এই স্ক্রিপট পাঠালেন?” অনুরাগকে তখন ক্ষমা চাইতে হয়েছিল। তিনি বলেছেন, “চিত্রনাট্য পড়ে প্রযোজক পর্যন্ত রেগে গিয়েছিলেন। ওঁর নাকি খুবই অশ্লীল লেগেছিল। ছুড়ে ফেলে দিয়েছিলেন। কিন্তু প্রযোজকের স্ত্রীর জন্য ছবিটা আমি বানাতে পেরেছিলাম। তিনি পছন্দ করেছিলেন এই ছবির চিত্রনাট্য।”

এখানেই শেষ নয়। ‘দেবদাস’ উপন্যাসের সমালোচনাও করেন অনুরাগ। তিনি বলেন, “ভারতে সবচেয়ে পছন্দের প্রেমের গল্প হল দেবদাস। আমার মনে হয় একটা সাংঘাতিক উপন্যাস নিয়ে ২০টা ছবি তৈরি হয়েছে। খুব খারাপ একটা বই। কিন্তু লেখক কালজয়ী।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anurag Kashyap Dev D
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE