Advertisement
০৯ সেপ্টেম্বর ২০২৪
New Parliament House

‘নতুন সংসদ ভবনের এমন আকৃতি কেন’? প্রশ্ন তুললেন প্রাক্তন সাংসদ অমিতাভ বচ্চন

নয়া সংসদ ভবন নিয়ে এক দিকে সার্টিফিকেট দিলেন শাহরুখ খান। অন্য দিকে প্রশ্ন তুললেন শেহনশাহ প্রাক্তন সাংসদ অমিতাভ বচ্চন।

Amitabh bachchan curious about new parliament house

নতুন সংসদ ভবন নিয়ে প্রশ্ন তুললেন প্রাক্তন সাংসদ অমিতাভ বচ্চন। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১৭:৫৩
Share: Save:

২৮ মে দিল্লিতে নতুন সংসদ ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সকাল থেকে সংসদ ভবনে সাজো সাজো রব। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা এবং কেন্দ্রীয় মন্ত্রীরা। ছিলেন বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরাও। বেদমন্ত্র পাঠ করে, পুজো এবং যজ্ঞে অংশ নিয়ে নতুন সংসদ ভবনের উদ্বোধন করেছেন মোদী। তিনি সর্বধর্ম প্রার্থনাতেও অংশ নেন। নতুন সংসদ ভবনের উদ্বোধনে বড় সার্টিফিকেট এল বাদশাহ শাহরুখ খানের কাছ থেকে। তবে এ বার নয়া এই সংসদ ভবন নিয়ে প্রশ্ন তুললেন শেহনশাহ প্রাক্তন সাংসদ অমিতাভ বচ্চন।

এক দিকে সংসদ ভবনের প্রশংসা করেছেন তিনি। পাশপাশি কিছু প্রশ্ন যা ঘুরপাক খাচ্ছে তাঁর মনে, সে কথাও নিজের ব্লগে জানান। অমিতাভ লেখেন, ‘‘দেশের সংসদের নতুন ভবন খুলেছে। প্রাক্তন সাংসদ হিসাবে আমার অনেক শুভেচ্ছা। যদিও আমি জানতে চাই কেন এটির আকৃতি ঠিক এ রকম। এর ধর্মতাত্ত্বিক, পৌরাণিক, জ্যোতিষ শাস্ত্রীয় অর্থ ঠিক কী?’’

তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর আমলে ইলাহাবাদ কেন্দ্র থেকে সাংসদ হিসেবে নির্বাচিত হন। কিন্তু ৩ বছর পর বিদায় নেন রাজনীতি থেকে। তার পর থেকে এখন পর্যন্ত সক্রিয় রাজনীতিতে দেখা যায়নি তাঁকে।সংসদ ভবনের উদ্বোধন নিয়ে কটাক্ষ করেছেন বিরোধীরা। এই অনুষ্ঠানকে মোদীর ‘রাজ্যাভিষেক’ বলে কটাক্ষ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বিরোধীদের কটাক্ষ রয়েছে তবে উদ্বোধনের দিন সকালে সাদা কুর্তা, সোনালি জ্যাকেট এবং তার সঙ্গে মানানসই উত্তরীয় পরে আসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সাষ্টাঙ্গে প্রণাম করেন নতুন ভবনকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE