Advertisement
২১ অক্টোবর ২০২৪
Reshmi Sen Birthday

‘তুমি না থাকলে কত কী হত না’, জন্মদিনে মাকে ছায়াসঙ্গীর সঙ্গে থাকার পরামর্শ ঋদ্ধির

জন্মদিন কি শুধুই উদ্‌যাপনের? জন্মদিনের ছুটি মানেই কি হই হুল্লোড়। নাকি নিজের সফরের মূল্যায়ন অথবা নিজের সত্তার সঙ্গে আলাপচারিতা?

Actor Riddhi Sen shares a heartfelt post for his mother Reshmi Sen’s birthday

রেশমি সেন ও ঋদ্ধি সেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৪:১৬
Share: Save:

মায়ের জন্মদিন। অর্থাৎ নিজের অস্তিত্বের মূল উৎসের জন্মদিন। তাই এই দিনটিকে বিশেষ করে তুলতে বিশেষ পোস্ট করলেন ঋদ্ধি সেন। সমাজমাধ্যমে পোস্ট করার বিষয় অভিনেতা কিছুটা ব্যতিক্রমী। মা রেশমি সেনকেও জন্মদিনের শুভেচ্ছা জানালেন নিজের মতো করেই। রেশমির একগুচ্ছ ছবি এ দিন ভাগ করে নেন ঋদ্ধি। কোথাও শিশু ঋদ্ধিকে কোলে নিয়ে তার কান্না থামাচ্ছেন। কোথাও আবার মঞ্চে অভিনয় করছেন রেশমি। তবে সবার উপরে রয়েছে রেশমির তরুণী বয়সের একটি ছবি।

ঋদ্ধির কাছে জন্মদিনের অর্থ, “কিছুদিন এমন থাকে যেই দিনটা শুধু নিজের আর ছায়াসঙ্গীর। হয়তো রোজকার দৃশ্য, শব্দ, আলো, আঁধারের জগতে সর্বাঙ্গে সরীসৃপের মতো লেপ্টে থাকা সমাজের দেওয়া পরিচিতির প্রলেপ ধুয়ে ফেলার ফাঁকে স্নানঘরে দেখা মেলে ছায়াসঙ্গীর। আয়নার ঘষা কাচের মধ্যে হাতছানি দিয়ে ডেকে যায়, পরিচিতি নামক প্যারাসাইটের জঠরের ঘুম থেকে উঠে পড়তে বলে বারবার, জেগে ওঠার দিনগুলোর নাম হয়তো জন্মদিন।”

মায়ের জন্মদিনে মায়ের কাছে ঋদ্ধির প্রশ্ন, “জীবনের প্রসব বেদনার ফসল স্বরূপ তোমার গাছে থেকেছে শুধুই নতুন পাতা। এত যত্ন করে কী করে জল দিয়ে গেলে এতগুলো বছর ধরে?” ঋদ্ধি সমাজ সচেতন মানুষ। চারপাশে ঘটে চলা বিভিন্ন বিষয় নিয়ে শক্তিশালী মতামত পোষণ করেন তিনি। তাই জন্মদিনের পোস্টেও থাকে সেই ইঙ্গিত। অভিনেতা লিখেছেন, “সভ্যতার অগ্রগতিতে শুকিয়ে আসছে নদী। একদিন সব নদী শুকিয়ে গেলেও তোমার কাছে গেলে জল পাব ঠিক, জানি।”

জন্মদিন কি শুধুই উদ্‌যাপনের? জন্মদিনের ছুটি মানেই কি হই হুল্লোড়। নাকি নিজের সফরের মূল্যায়ন অথবা নিজের সত্তার সঙ্গে আলাপচারিতা? ঋদ্ধি মনে করেন, জন্মদিনটা নিজের ছায়াসঙ্গীর সঙ্গে কাটিয়েই উদ্‌যাপন করা যায়। তাই তিনি লেখেন, “আজকের দিনটায় থাকুক শুধু তুমি আর তোমার ছায়াসঙ্গী। আলো আর অন্ধকার, দুটোই একান্তই তোমার, কারণ তোমার ছোট্ট বাগানটার উপর অধিকার একমাত্র এই দু’জনের।”

এই পোস্টে রয়েছে ঋদ্ধির শৈশবের স্মৃতিচারণও। তাই অভিনেতা লেখেন, “ছোটবেলায় তোমার সঙ্গে ‘লায়ন কিং’ দেখতে দেখতে কতবার ভেবেছি, তুমি না থাকলে কত কি হতো না।”

অন্য বিষয়গুলি:

Reshmi Sen Riddhi Sen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE