Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
UPSC Jobs 2024

কেন্দ্রীয় মন্ত্রকে বিভিন্ন বিভাগে নিয়োগ, বিজ্ঞপ্তি জারি ইউপিএসসি-র

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি)-র তরফে আর্কিয়োলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া এবং মিনিস্ট্রি অফ সিভিল এভিয়েশনে কর্মখালির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। মোট ৮২টি শূন্যপদে কর্মী নিয়োগের তথ্য রয়েছে তাতে।

Union Public Service Commission office Delhi.

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) কার্যালয়, নয়া দিল্লি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৫:৩৫
Share: Save:

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি)-র তরফে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ অর্থাৎ আর্কিয়োলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ায় ডেপুটি সুপারিন্টেন্ডেন্টিং আর্কিয়োলজিস্ট প্রয়োজন। এ ছাড়াও মিনিস্ট্রি অফ সিভিল এভিয়েশনের ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশনে (ডিসিজিএ) প্রয়োজন কেবিন সেফটি ইনস্পেক্টর। সংশ্লিষ্ট কাজে মোট ৮২ জনকে নিয়োগ করা হবে।

ডেপুটি সুপারিন্টেন্ডেন্টিং আর্কিয়োলজিস্ট পদে প্রত্নতত্ত্ব, ভারতীয় ইতিহাস কিংবা ভূতত্ত্বে ডক্টরেট ডিগ্রি থাকলে আবেদন করা যাবে। তবে, শর্তসাপেক্ষে উল্লিখিত বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন কিংবা পোস্ট গ্র্যাজুয়েট / অ্যাডভান্সড ডিপ্লোমা সম্পূর্ণ করেছেন, এমন ব্যক্তিরাও আবেদনের সুযোগ পাবেন। তবে ডিপ্লোমা সম্পূর্ণ করেছেন যাঁরা, তাঁদের অন্তত তিন বছর আর্কিয়োলজি ফিল্ড ওয়ার্কের অভিজ্ঞতা থাকা প্রয়োজন। পদপ্রার্থীদের বয়স হতে হবে ৩৫ বছরের মধ্যে।

কেবিন সেফটি ইনস্পেক্টর হিসাবে দ্বাদশ উত্তীর্ণদের নিয়োগ করা হবে। তাঁদের অন্তত ১০ বছর কেবিন ক্রু হিসাবে কাজের অভিজ্ঞতা থাকা প্রয়োজন। বর্তমানে যাঁরা কেবিন ক্রু হিসাবে কর্মরত, তাঁদের নিয়োগে অগ্রাধিকার দেওয়া হবে। এ ছাড়াও তাঁদের অন্তত এক বছর ডিসিজিএ অনুমোদিত সেফটি অ্যান্ড এমারজেন্সি প্রসিডিওর ইনস্ট্রাক্টর হিসাবে কাজের অভিজ্ঞতা থাকা প্রয়োজন। আবেদনকারীদের বয়স ৪০ বছরের মধ্যে হতে হবে।

আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনমূল্য ২৫ টাকা। ১৭ অগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনপত্র গ্রহণ করা হবে। আবেদন খতিয়ে দেখার পর বাছাই করা প্রার্থীদের ডাকা হবে ইন্টারভিউয়ের জন্য। ওই দিন আবেদনপত্রের একটি কপি সঙ্গে নিয়ে আসতে হবে। এই বিষয়ে আরও জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE