Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
SSC Stenographers Jobs 2024

২ হাজারেরও বেশি শূন্যপদে স্টেনোগ্রাফার প্রয়োজন, পরীক্ষা হবে কলকাতাতেও

স্টাফ সিলেকশন কমিশনের তরফে গ্রেড ‘সি’ এবং ‘ডি’ বিভাগে স্টেনোগ্রাফার পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছে। কলকাতা-সহ পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যে পরীক্ষা নেওয়া হবে।

Staff Selection Commission.

স্টাফ সিলেকশন কমিশনের দফতর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৫:৩৮
Share: Save:

স্টেনোগ্রাফিতে দক্ষতা রয়েছে, এমন প্রার্থীদের সরাসরি সরকারি দফতরে নিয়োগ করা হবে। এই মর্মে স্টাফ সিলেকশন কমিশনের তরফে একটি বিজ্ঞপ্তি জারি হয়েছে। তাতে বলা হয়েছে, গ্রেড ‘সি’ এবং ‘ডি’ বিভাগের জন্য মোট ২০০৬ জনকে স্টেনোগ্রাফার হিসাবে নিয়োগ করা হবে। তবে চূড়ান্ত নিয়োগের ক্ষেত্রে শূন্যপদের সংখ্যার তারতম্য হতে পারে। তাঁদের কেন্দ্রীয় মন্ত্রকের বিভিন্ন বিভাগে কাজ করতে হবে।

গ্রেড ‘সি’-র ক্ষেত্রে ১৮ থেকে ৩০ বছর এবং গ্রেড ‘ডি’ পদে ১৮ থেকে ২৭ বছর বয়সিদের আবেদন গ্রহণ করা হবে। আবেদনমূল্য ১০০ টাকা। আবেদন গ্রহণ করা হবে ১৮ অগস্ট পর্যন্ত। সংশ্লিষ্ট পদে কাজের জন্য লিখিত পরীক্ষার মাধ্যমে আবেদনকারীদের যোগ্যতা যাচাই করা হবে।

পরীক্ষার জন্য আবেদনকারীরা মোট তিনটি কেন্দ্র বেছে নেওয়ার সুযোগ পাবেন। তবে তার পরে আর কেন্দ্রের নাম পরিবর্তন করার সুযোগ দেওয়া হবে না। মোট দু’ঘণ্টার পরীক্ষায় জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজ়নিং, জেনারেল অ্যাওয়েরনেস, ইংলিশ ল্যাঙ্গোয়েজ অ্যান্ড কম্প্রিহেনশন বিষয়ে প্রশ্ন থাকবে। কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি)-এর মাধ্যমে হিন্দি এবং ইংরেজিতে উত্তর দেওয়ার সুযোগ থাকবে।

আবেদনের জন্য অনলাইন পোর্টাল চালু হয়েছে ২৬ জুলাই। ফি-সহ আবেদনপত্র জমা দিতে হবে ১৮ অগস্টের মধ্যে। আবেদনপত্রের ত্রুটি সংশোধনের জন্য ২৭ অগস্ট থেকে ২৮ অগস্ট পর্যন্ত পোর্টাল চালু রাখা হবে। পরীক্ষা নেওয়া হবে চলতি বছরের অক্টোবর থেকে নভেম্বর মাসে। আরও তথ্যের জন্য এসএসসি-র মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE