Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
WBSSC upper primary counselling

পুজোর আগেই উচ্চ প্রাথমিকের কাউন্সেলিংয়ের সম্ভাবনা! প্রাথমিকে নিয়োগ হবে দ্রুত: ব্রাত্য

বুধবার সন্ধ্যায় উচ্চ প্রাথমিকের মেধাতালিকা প্রকাশ করা হয়েছে স্কুল সার্ভিস কমিশনের তরফ থেকে। তার পরেই প্রশ্ন উঠছিল, কাউন্সেলিং কি তবে পুজোর আগেই হবে?

সংগৃহীত চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০৭
Share: Save:

বুধবারই প্রকাশিত হয়েছে উচ্চ প্রাথমিকের মেধাতালিকা। পুজোর আগেই দু’দফায় কাউন্সেলিং হবে বলে জানাল এসএসসি। আর তার ২৪ ঘণ্টার মধ্যেই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়ে দিলেন, প্রাথমিক-সহ সমস্ত স্তরে নিয়োগ হবে দ্রুত। মন্ত্রী বলেন, “এসএসসি ইতিমধ্যেই তালিকা প্রকাশ করেছে। কাউন্সেলিংয়ের কাজও পুজোর আগে দ্রুত শুরু হয়ে যাবে। পাশাপাশি প্রাথমিক-সহ অন্যান্য স্তরের নিয়োগ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন হবে।”

বুধবার সন্ধ্যায় উচ্চ প্রাথমিকের মেধাতালিকা প্রকাশ করা হয়েছে স্কুল সার্ভিস কমিশনের তরফ থেকে। তার পরেই প্রশ্ন উঠছিল, কাউন্সেলিং কি তবে পুজোর আগেই হবে? স্কুল সার্ভিস কমিশনের তরফে জানানো হয়েছে যে, শুক্রবারের মধ্যেই কাউন্সেলিংয়ের সবিস্তার তথ্য দেওয়া হবে। এসএসসি-র চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার বলেন, “পুজোর আর মাত্র কয়েক দিন বাকি। তার আগে এক দিন বা দু’দিন কাউন্সেলিংয়ের প্রক্রিয়া গ্রহণ করা হবে। এই সংক্রান্ত বিজ্ঞপ্তি খুব শীঘ্রই প্রকাশ করা হবে।”

স্কুল সার্ভিস কমিশনের এক কর্তা জানান, হাইকোর্টের ডিভিশন বেঞ্চ ১৪ হাজার ৫২ জনের মেধাতালিকা প্রকাশ করতে বলেছিল। পরবর্তী কালে আরও এক জন যোগ হওয়ায় ১৪ হাজার ৫৩ জনের মেধাতালিকা প্রকাশ করার কথা ছিল। কিন্তু গত ১৯ সেপ্টেম্বর পুরনো মামলার নিষ্পত্তি হওয়ার পরে তালিকায় আর‌ও ৯ জন যোগ হয়। ফলে মেধাতালিকা প্রকাশ করার কথা ছিল ১৪০৬২ জনের। শংসাপত্র এবং তথ্যগত গরমিলের জন্য ৯৬ জনের প্রার্থীর নাম তালিকা থেকে বাদ গিয়েছে।

উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীরা জানাচ্ছেন, এই নিয়োগের বিজ্ঞপ্তি বেরিয়েছিল ২০১৪ সালের ৩০ জানুয়ারি। পরীক্ষা হয় ২০১৫ সালের ১৬ অগস্ট। ফলপ্রকাশ করা হয় ২০১৬ সালের ১৪ সেপ্টেম্বর। এর মধ্যে দু’বার মেধাতালিকা বাতিল হয় দুর্নীতির অভিযোগে। অবশেষে তৃতীয় মেধাতালিকা প্রকাশিত হয়েছে।

কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গত ২৮ অগস্ট স্কুল সার্ভিস কমিশনকে নির্দেশ দিয়েছিল, এক মাসের মধ্যে কাউন্সেলিংয়ে উচ্চ প্রাথমিকের ১৪ হাজার ৫২ জন প্রার্থীর মেধাতালিকা প্রকাশ করতে হবে। পরবর্তী এক মাসের মধ্যে নিয়োগের প্রক্রিয়া সম্পন্ন করারও নির্দেশ দেয় আদালত। এখন দেখার, পুজোর আগে কত জন চাকরিপ্রার্থীর কাউন্সেলিং সম্পন্ন করে স্কুল সার্ভিস কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBSSC Upper Primary counselling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE