Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
JRF Recruitment in BU

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে জুনিয়র রিসার্চ ফেলো প্রয়োজন, থাকতে হবে স্নাতকোত্তর যোগ্যতা

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের জ়ুলজি বিভাগের একটি গবেষণা প্রকল্পে স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্নকে নিয়োগ করা হবে। চুক্তির ভিত্তিতে জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে ওই বিভাগে কাজ করতে হবে।

Burdwan University.

বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ১৫:২২
Share: Save:

রাজ্যের সরকারি বিশ্ববিদ্যালয়ে কাজের সুযোগ। বর্ধমান বিশ্ববিদ্যালয়ে জুনিয়র রিসার্চ ফেলো প্রয়োজন। এর জন্য সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা (জ়ুলজি) বিভাগের একটি গবেষণা প্রকল্পে জেআরএফ নিয়োগ করা হবে। শূন্যপদ একটি।

পদপ্রার্থীদের প্রাণীবিদ্যা বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন হতে হবে। স্নাতকোত্তর স্তরে থাকতে হবে ৫৫ শতাংশের বেশি নম্বর। একই সঙ্গে তাঁকে গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট) কিংবা ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) উত্তীর্ণ হতে হবে। তবে বায়োকেমিস্ট্রি কিংবা সমতুল্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিধারী অথবা সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি করছেন, এমন প্রার্থীদের আবেদনও গ্রহণ করা হবে।

এ বিষয়ে প্রাণীবিদ্যা বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর শুভজিৎ সাহা বলেন, “সংশ্লিষ্ট প্রকল্পে ইকোটক্সিকোলজি নিয়ে গবেষণার কাজ চলছে। এই বিষয়টি নিয়ে আরও বিভিন্ন ধরনের কাজের পরিকল্পনা রয়েছে। তাই ভবিষ্যতে স্কলারদের জন্যও কাজের সুযোগ থাকবে।” ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি - সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (এসইআরবি)-এর তরফে আর্থিক অনুদান দেওয়া হবে এই প্রকল্পে।

জেআরএফ পদে কাজের জন্য ৩১ হাজার টাকা মাসিক পারিশ্রমিক ধার্য করা হয়েছে। এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের নিয়মানুসারে নিযুক্তকে হাউজ় রেন্ট অ্যালাউয়েন্স (এইচআরএ)-ও দেওয়া হবে। মোট দু’বছরের চুক্তিতে কাজ করতে হবে। তবে ওই মেয়াদ পরিবর্তনও হতে পারে। আগ্রহীদের সশরীরে আবেদনপত্র জমা দিতে হবে। এর জন্য মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার ১৫ দিন, অর্থাৎ ২৭ জুলাইয়ের মধ্যে আবেদন জমা দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে ২৫০ টাকার ডিমান্ড ড্রাফ্ট জমা দিতে হবে। বাছাই করা প্রার্থীদের যোগ্যতা যাচাই হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। ইন্টারভিউয়ের জন্য বাছাই করা প্রার্থীদের ইমেল মারফত জানিয়ে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE