Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Railway Recruitment 2024

ভারতীয় রেলে বয়েসের এর ঊর্ধ্বসীমায় ছাড়, একাধিক পদে ৮ হাজারের বেশি কর্মী নিয়োগ

ভারতীয় রেল এই দফায় মোট পাঁচটি পদে ৮ হাজার ১১৩ জন কর্মী নিয়োগ করবে। এই পাঁচটি পদ হল, চিফ কমার্শিয়াল কাম টিকিট সুপারভাইজার, স্টেশন মাস্টার, গুডস ট্রেন ম্যানেজার, জুনিয়র অ্যাকাউন্ট অ্যাসিস্ট্যান্ট কাম টাইপিস্ট এবং সিনিয়র ক্লার্ক কম টাইপিস্ট।

সংগৃহীত চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০১
Share: Save:

ভারতীয় রেলের বিভিন্ন পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ। শুধু তাই নয়, বয়সের ঊর্ধ্বসীমাতেও ছাড় দেওয়া হয়েছে নয়া বিজ্ঞপ্তিতে। বেশ কিছু পদে বয়সের ঊর্ধ্বসীমা ৩৩ থেকে বাড়িয়ে হয়েছে ৩৬।

ভারতীয় রেল এই দফায় মোট পাঁচটি পদে ৮ হাজার ১১৩ জন কর্মী নিয়োগ করবে। এগুলি হল, চিফ কমার্শিয়াল কাম টিকিট সুপারভাইজ়ার, স্টেশন মাস্টার, গুডস ট্রেন ম্যানেজার, জুনিয়র অ্যাকাউন্ট অ্যাসিস্ট্যান্ট কাম টাইপিস্ট এবং সিনিয়র ক্লার্ক কাম টাইপিস্ট।

এই সমস্ত পদে আবেদন গ্রহণ করা হবে অনলাইনের মাধ্যমে। আবেদনের শেষ সময় ১৩ অক্টোবর ২০২৪ মধ্যরাত। টাকা জমা দেওয়া যাবে ১৫ অক্টোবর পর্যন্ত। ফর্ম ফিলাপের সময় যদি কোনও ভুল থাকে বা পরিমার্জন করতে হয়, তবে ১৬ অক্টোবর থেকে ২৫ অক্টোবরের মধ্যে তা করতে হবে।

যাঁরা স্নাতক এবং আবেদন করতে চাইছেন তাঁদের জন্য বয়সের ঊর্ধ্বসীমা ৩৩ থেকে বাড়িয়ে ৩৬ বছর করা হয়েছে। আর যাঁরা উচ্চ মাধ্যমিক পাশ করেছেন এবং ভারতীয় রেলের চাকরির জন্য আবেদন করছেন, তাঁদের বয়সের ঊর্ধ্বসীমা ৩৩ বছর করা হয়েছে। আগে তা ছিল ৩০ বছর।

১. চিফ কমার্শিয়াল কাম টিকিট সুপারভাইজ়ার: এটি বেতন ক্রম ছয়ের অধীনে পড়ে। এখানে শূন্যপদ রয়েছে ১,৭৩৬টি। এখানে ১.১.২০২৫ পর্যন্ত বয়স ১৮ থেকে ৩৬ বছরের মধ্যে হলে আবেদন করা যাবে। তবে অবশ্যই আবেদনের সময় স্নাতক উত্তীর্ণ হতে হবে। আর যাঁরা উচ্চ মাধ্যমিক পাশ, তাঁদের বয়স ৩৩ বছর হতে হবে। উভয় ক্ষেত্রেই বেতন ৩৫ হাজার ৪০০ টাকা।

২. স্টেশন মাস্টার: বেতন ক্রম ছয়ের অধীনে এই ক্ষেত্রে শূন্যপদ রয়েছে ৯৯৪টি। এখানেও ১.১.২০২৫ পর্যন্ত বয়স যদি ১৮ থেকে ৩৬ বছরের মধ্যে হয় তবে আবেদন করা যাবে। তবে অবশ্যই আবেদনের সময় স্নাতক উত্তীর্ণ হতে হবে। উচ্চ মাধ্যমিক উত্তীর্ণরদের বয়স হতে হবে ৩৩ বছর। উভয় ক্ষেত্রেই বেতন ৩৫ হাজার ৪০০ টাকা।

৩. গুডস ট্রেন ম্যানেজার: বেতন ক্রম পাঁচের আওতাভুক্ত। এখানে শূন্যপদ রয়েছে ৩,১৪৪টি। এই পদে একজন আবেদনকারীর ১.১.২০২৫ পর্যন্ত বয়স যদি ১৮ থেকে ৩৬ বছরের মধ্যে হয় তবে তাঁরা আবেদন করতে পারবেন। আর যাঁরা স্নাতকোত্তীর্ণ নয়, উচ্চ মাধ্যমিক পাশ তাঁদের বয়স ৩৩ বছর হতে হবে। উভয় ক্ষেত্রেই বেতন ২৯ হাজার ২০০ টাকা।

৪. জুনিয়র অ্যাকাউন্ট অ্যাসিস্ট্যান্ট কাম টাইপিস্ট: বেতন ক্রম পাঁচের অধীনে এই ক্ষেত্রে শূন্যপদ রয়েছে ১,৫০৭টি। এই পদে ১.১.২০২৫ পর্যন্ত বয়স ১৮ থেকে ৩৬ বছরের মধ্যে হলে আবেদন করা যাবে। আর যাঁরা স্নাতকোত্তীর্ণ নয়, উচ্চ মাধ্যমিক পাশ, তাঁদের বয়স ৩৩ বছর হতে হবে। উভয় ক্ষেত্রেই বেতন ২৯ হাজার ২০০ টাকা।

৫. সিনিয়র ক্লার্ক কাম টাইপিস্ট: বেতন ক্রম পাঁচের অধীনে পড়ে। এখানে শূন্যপদ রয়েছে ৭০৩টি। এই পদে আবেদনকারীর বয়স ১.১.২০২৫ পর্যন্ত ১৮ থেকে ৩৬ বছরের মধ্যে হতে হবে। উচ্চ মাধ্যমিক উত্তীর্ণদের ক্ষেত্রে বয়স ৩৩ বছরের মধ্যে থাকা বাধ্যতামূলক। উভয় ক্ষেত্রেই বেতন ২৯ হাজার ২০০ টাকা।

ভারতীয় রেলের তরফ থেকে বয়সের ঊর্ধ্বসীমা বৃদ্ধির ক্ষেত্রে জানানো হয়েছে, অতিমারির কারণে তিন বছর ভারতীয় রেলের কোন‌ও নিয়োগ হয়নি। এক্ষেত্রে যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারেননি। তাঁরাও যাতে সুযোগ পান, তাই উচ্চমাধ্যমিক ও স্নাতক স্তর উভয় ক্ষেত্রেই বয়সের ঊর্ধ্বসীমার নিয়ম এ বছরের জন্য শিথিল করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Railways Recruitment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE