Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
WB TET 2023 Circular

২০২৩-র টেট পরীক্ষায় বসছেন? প্রস্তুতির জন্য দেখে নিন নমুনা প্রশ্নপত্র

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে পরীক্ষার্থীদের জন্য একটি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, পরীক্ষার সময়সীমা, মোট নম্বর, নমুনা প্রশ্নপত্র সংক্রান্ত বিভিন্ন তথ্য প্রকাশিত হয়েছে।

TET exam candidates.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১২:২৬
Share: Save:

প্রাথমিকে শিক্ষাদানের যোগ্যতা অর্জনের পরীক্ষার দিনক্ষণ আগেই ঘোষিত হয়েছে। চলতি বছরে দ্বিতীয় বারের জন্য পরীক্ষার্থীরা ১০ ডিসেম্বর এই পরীক্ষায় বসতে পারবেন। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে যদিও জানানো হয়েছিল, এ বারের পরীক্ষায় আবেদনের হার কমেছে। তবে, নির্দিষ্ট দিনের পরও এই পরীক্ষায় বসার জন্য আবেদন গ্রহণ করা হয়েছে। এই পরীক্ষায় কী ধরনের প্রশ্ন হতে পারে, কত নম্বরের প্রশ্ন হতে পারে, কোন কোন ভাষায় পরীক্ষা দেওয়া যাবে, এই সংক্রান্ত বিষয়ে সম্প্রতি পর্ষদের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ১০ ডিসেম্বর বেলা সাড়ে ১২টা থেকে দুপুর আড়াইটে পর্যন্ত পরীক্ষা চলবে। এ বারের পরীক্ষাটি মোট ১৫০ নম্বরের। চাইল্ড ডেভেলপমেন্ট অ্যান্ড পেডাগজি, বাংলা / হিন্দি / ওড়িয়া / তেলুগু / সাঁওতালি / উর্দু (প্রথম ভাষা), ইংরেজি (দ্বিতীয় ভাষা), গণিত এবং পরিবেশ বিজ্ঞান— এই পাঁচটি বিভাগ থেকে প্রশ্ন থাকবে। পরীক্ষার্থীদের মাল্টিপল চয়েস কোয়েশ্চনস (এমসিকিউ)-এর উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের উত্তর বেছে নেওয়ার জন্য চারটি বিকল্প রাখা হবে।

পরীক্ষার্থীদের সুবিধার্থে, মোট আড়াই ঘণ্টার পরীক্ষায় কোনও নেগেটিভ মার্কিং থাকছে না। এ ছাড়াও, প্রথম এবং দ্বিতীয় ভাষার প্রশ্নপত্র ছাড়া অন্যান্য বিভাগের প্রশ্ন বাংলা এবং ইংরেজি ভাষায় রাখা হবে। কী ধরনের প্রশ্ন থাকতে পারে, তার কিছু নমুনাও পর্ষদের তরফে প্রকাশ করা হয়েছে। এ ক্ষেত্রে পেডাগজির উপাদান, প্রাথমিক স্তরে শিক্ষণের নীতি, গদ্যাংশ এবং কবিতাংশ থেকে সঠিক উত্তরটি বেছে নেওয়া (ইংরেজি এবং বাংলা- উভয় ভাষায়), গণিতের জ্যামিতি, যোগ-বিয়োগ, গুণ-ভাগ, সময়, দৈর্ঘ্য-প্রস্থ সহ পরিবেশ বিজ্ঞানের একাধিক বিষয়ে প্রশ্ন থাকবে।

পর্ষদের তরফে উল্লিখিত বিজ্ঞপ্তিতে পরীক্ষার হলে প্রবেশের বিষয়েও কিছু নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড, পেন ব্যতিত অন্য কোনও সামগ্রী নিয়ে প্রবেশের উপর নিষেধাজ্ঞা রয়েছে। হাতঘড়ি, রোদচশমা, সোনার গয়না, পেন ড্রাইভ, প্লাস্টিকের ব্যাগ, ক্যালকুলেটর, পেনসিল বক্স সঙ্গে রাখা এবং যে কোনও খাদ্যবস্তু গ্রহণের মতো একাধিক বিষয়ের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই ধরনের কোনও সামগ্রী ব্যবহার কিংবা নিষিদ্ধ কার্যকলাপের জন্য পর্ষদের তরফে পরীক্ষার্থীর বিরুদ্ধে যথাযোগ্য ব্যবস্থা নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE