Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
BTech Admission 2024

এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়তে চান? উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে শুরু ভর্তি প্রক্রিয়া

২৩ সেপ্টেম্বরের মধ্যে আবেদন জমা দিতে হবে। বিকেন্দ্রীভূত কাউন্সেলিংয়ের মাধ্যমে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Uttar Banga Krishi Viswavidyalaya.

উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৩৩
Share: Save:

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ড (ডব্লিউবিজেইইবি)-র তরফে কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানের ইঞ্জিনিয়ারিং শাখার বিভিন্ন বিভাগে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। চলতি শিক্ষাবর্ষে পূরণ না হওয়া আসনগুলিতে পড়ুয়াদের ভর্তি হওয়ার সুযোগ রয়েছে।

এই মর্মে সদ্যই উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, বিকেন্দ্রীভূত কাউন্সেলিংয়ের মাধ্যমে এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

আগ্রহীদের দ্বাদশ শ্রেণিতে পদার্থবিদ্যা, রসায়ন এবং কৃষিবিদ্যা বা সমতুল্য কোনও বিষয় থাকা প্রয়োজন। পাশাপাশি, তাঁদের ২০২৪-এর ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন উত্তীর্ণ হতে হবে। ১৭ বছর কিংবা তার বেশি বয়সি প্রার্থীরা বিশ্ববিদ্যালয়ের এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হতে পারবেন। এ ক্ষেত্রে বয়সের কোনও ঊর্ধ্বসীমা নেই।

১৭ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে আগ্রহীরা আবেদন জমা দিতে পারবেন। এর জন্য তাঁদের একটি ফর্ম পূরণ করতে হবে। আবেদনের জন্য প্রার্থীদের একটি ছবি, স্বাক্ষর, ডব্লিউবিজেইই র‌্যাঙ্ক কার্ড-এর নথি ফর্মের সঙ্গে বৈধ মোবাইল নম্বর এবং ইমেল আইডি জমা দিতে হবে। অ্যাডমিশন ফি হিসাবে ১৮,১০০ টাকা ধার্য করা হয়েছে। হস্টেলে থাকার খরচ আলাদা করে জমা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE