Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
JU New Campus

তৃতীয় ক্যাম্পাস তৈরিতে কমিটি গঠন, সরকারের কাছে আর্থিক আবেদনের পথে যাদবপুর কর্তৃপক্ষ

২০১৮ সালে যাদবপুর বিশ্ববিদ্যালয়কে তৃতীয় ক্যাম্পাস নির্মাণের জন্য নিউটাউনে পাঁচ একর জমি দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছ’বছর হতে চললেও সেই জমি কী ভাবে ব্যবহার করবে বিশ্ববিদ্যালয়, তার রূপরেখা এখনও তৈরি হয়নি।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ১৭:৫৩
Share: Save:

নিউটাউনে তৃতীয় ক্যাম্পাস গড়ার পরিকল্পনায় যাদবপুর বিশ্ববিদ্যালয়। আর্থিক সমস্যা মেটাতে রাজ্যের কাছে সহযোগিতা চেয়ে আবেদন করতে চলেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ইতিমধ্যেই কমিটি গঠন করে ডিপিআর তৈরির প্রস্তুতি শুরু করেছে বিশ্ববিদ্যালয়।

রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু বলেন, “আমরা নতুন করে সরকারের কাছে আর্থিক অনুদান চেয়ে পাঠাইনি। বেশ কয়েক মাস আগে বিকাশ ভবনে চিঠি দিয়ে জানিয়েছিলাম আর্থিক সাহায্য পেলে আমরা উপকৃত হব। অতীতেও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন খাতে সরকার আর্থিক সাহায্য করেছে। আশা করব, এখানেও আমাদের পাশে থাকবে সরকার।”

২০১৮ সালে যাদবপুর বিশ্ববিদ্যালয়কে তৃতীয় ক্যাম্পাস নির্মাণের জন্য নিউটাউনে পাঁচ একর জমি দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছ’বছর হতে চললেও সেই জমি কী ভাবে ব্যবহার করবে বিশ্ববিদ্যালয়, তার রূপরেখা এখনও তৈরি হয়নি। সম্প্রতি তৃতীয় ক্যাম্পাসের পরিকাঠামো এবং পাঠক্রম পরিকল্পনার উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয় একটি কমিটি গঠন করেছে।

সূত্রের খবর, আধুনিক প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে নয়া ক্যাম্পাস গড়ে তোলা হবে। সেখানে থাকবে আধুনিক কনভেনশন সেন্টার, ইঞ্জিনিয়ারিং শাখায় সময়োপযোগী কোর্স পড়ানোর ভবন, গবেষণাগার, ইন্ডাস্ট্রিয়াল কোর্স, কৃত্রিম মেধার গবেষণাগার, বিদেশি পড়ুয়াদের জন্য আধুনিক হোস্টেল।

ইতিমধ্যেই তৃতীয় ক্যাম্পাস গঠনের জন্য প্রাক্তনীদের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্ল্যানিং এবং আর্থিক ব্যয় সংক্রান্ত ডিপিআর তৈরির পরে সরকারি আর্থিক আবেদনের আর্জি জানানো হবে বলে বিশ্ববিদ্যালয়ের খবর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

JU Campus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE