Advertisement
০৫ অক্টোবর ২০২৪
IIT Kharagpur Admission 2024

পাবলিক পলিসি ল' নিয়ে স্নাতকদের পড়ার সুযোগ দিচ্ছে আইআইটি খড়্গপুর

দু’বছরের মধ্যে ‘পাবলিক পলিসি ল' অ্যান্ড গভর্ন্যান্স’ শীর্ষক বিষয়টিতে স্নাতকোত্তর যোগ্যতা অর্জনের প্রক্রিয়া সম্পন্ন হবে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের তরফে এই বিষয়টি নিয়ে সবিস্তার তথ্য প্রকাশিত হয়েছে।

IIT Kharagpur is offering pg program in Public Policy Law, and Governance.

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১৫:৪৭
Share: Save:

যে কোনও বিষয়ে স্নাতক হলেই পড়া যাবে ‘পাবলিক পলিসি ল' অ্যান্ড গভর্ন্যান্স’ নিয়ে। সদ্যই ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের তরফে এই বিষয়টি নিয়ে সবিস্তার তথ্য প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং, মেডিসিন, আইন, কলা, বাণিজ্য শাখায় স্নাতক ৪০ জন পড়ুয়াকে সংশ্লিষ্ট বিষয়টি নিয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হবে।

তবে, এর জন্য পড়ুয়াদের স্নাতক স্তরে ৬৫ শতাংশ কিংবা তার বেশি নম্বর থাকতে হবে। বয়স হতে হবে ৩৫ বছরের মধ্যে। রাইটিং স্কিলস, গ্রুপ ডিসকাশন এবং পার্সোনাল ইন্টারভিউয়ের মাধ্যমে ভর্তির জন্য আবেদনকারীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। আবেদনমূল্য হিসাবে সাধারণ প্রার্থীদের ২,০০০ টাকা এবং মহিলা ও তফশিলি জাতি ও উপজাতিভুক্ত প্রার্থীদের জন্য ১,০০০ টাকা ধার্য করা হয়েছে।

আইন এবং শাসন ব্যবস্থা নিয়ে পড়াশোনা করতে আগ্রহীদের জন্য সংশ্লিষ্ট পাঠ্যক্রমটি তৈরি হয়েছে। ভবিষ্যতে সরকারি দফতর, স্বেচ্ছাসেবী সংস্থা কিংবা আন্তর্জাতিক ক্ষেত্রে কাজের জন্য এই বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা অর্জন বিশেষ ভাবে প্রভাব ফেলবে - এমনটাই জানানো হয়েছে আইআইটি খড়্গপুরের তরফে। পাবলিক পলিসি ল' অ্যান্ড গভর্ন্যান্স ছাড়াও বিজ়নেস ইকোনমিক্স, ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট, রেগুলেটরি গভর্ন্যান্স, কনস্টিটিউশনাল ল', এথিক্স এবং রিসার্চ মেথডোলজির মতো বিষয়গুলিও সংশ্লিষ্ট পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করা হয়েছে।

আগ্রহীদের অনলাইনে আবেদন জানাতে হবে। এর জন্য তাঁদের আইআইটি খড়্গপুরের ওয়েবসাইটে গিয়ে একটি ফর্ম পূরণের মাধ্যমে সমস্ত তথ্য এবং আবেদনমূল্য জমা দিতে হবে। আবেদন গ্রহণ করা হবে ৩০ জুন পর্যন্ত। রাইটিং স্কিলস, গ্রুপ ডিসকাশন এবং পার্সোনাল ইন্টারভিউয়ের জন্য ১৫ থেকে ১৬ জুলাইয়ের মধ্যে বাছাই করা প্রার্থীদের ডেকে নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PG admission 2024 public policy WB Admission 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE