Advertisement
০৯ মে ২০২৪
Online Courses for UG students

অনলাইনে শিখে নিন জিয়োজেব্রা ব্যবহারের কৌশল, স্নাতকদের জন্য বিশেষ সুযোগ

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) বম্বের তরফে স্বয়ম প্ল্যাটফর্মের মাধ্যমে উল্লিখিত বিষয়টি শেখানোর জন্য একটি কোর্স করানো হচ্ছে। ওই কোর্সের ক্লাস স্নাতক থেকে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তিরা করার সুযোগ পাবেন।

math students.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১৬:৩১
Share: Save:

দ্রুত গণনা করার জন্য ব্যবহার করা হবে জিয়োজেব্রা সফট্অয়্যার। এর সাহায্যে জ্যামিতি, বীজগণিত, ক্যালকুলাস, ত্রিকোনমিতি এবং রাশিবিজ্ঞানের একাধিক জটিল সমস্যার সহজ সমাধান করা হয়ে থাকে। এই বিশেষ সফট্অয়্যারটি ব্যবহারের কৌশল শেখাতে অনলাইনে বিশেষ কোর্স করানো হবে। কোর্সটির আয়োজন করা হয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) বম্বের তরফে।

স্বয়ম প্ল্যাটফর্মে এই বিশেষ বিষয়টি অনলাইনে ক্লাসের মাধ্যমে শেখানো হবে। তবে এর জন্য অংশগ্রহণকারীদের নিজেদের ল্যাপটপে কিংবা কম্পিউটারে জিয়োজেব্রার সফট্অয়্যারটি ডাউনলোড করে নিতে হবে। এর পর স্বয়ম প্ল্যাটফর্মের নির্দিষ্ট লিঙ্কে প্রবেশ করে নির্দেশিকা অনুযায়ী ক্লাস করতে হবে।

বিজ্ঞান শাখায় স্নাতক থেকে শুরু করে স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন ব্যক্তিরা এই বিশেষ কোর্সটি করার সুযোগ পাবেন। এ ছাড়াও রিসার্চ স্কলাররাও ক্লাসে অংশগ্রহণ করতে পারবেন। অডিয়ো এবং ভিডিয়ো টিউটোরিয়ালের মাধ্যমে জিয়োজেব্রা ব্যবহারের কৌশল শেখানো হবে।

আগ্রহীরা সব মিলিয়ে ২২টি ভারতীয় ভাষায় ক্লাস করার সুযোগ পাবেন। তাঁদের স্বয়ম প্ল্যাটফর্মে প্রবেশ সংশ্লিষ্ট কোর্সের ক্লাস করার জন্য অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে। সমস্ত তথ্য দেওয়ার পর তাঁরা ক্লাস করার জন্য একটি লিঙ্কে প্রবেশ করতে পারবেন। ওই লিঙ্কেই সমস্ত টিউরোটিয়াল এবং স্টাডি মেটেরিয়াল দেওয়া রয়েছে। সংশ্লিষ্ট কোর্সটি সম্পর্কে আরও তথ্য জেনে নিতে আগ্রহীদের স্বয়ম প্ল্যাটফর্মের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IIT Bombay SWAYAM Free Online Courses
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE