Advertisement
১৪ অক্টোবর ২০২৪
PhD in Calcutta University 2024

আইনে পিএইচডি করবেন? সুযোগ দিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়

আসন সংখ্যা ১৫টি। এর মধ্যে সাধারণ প্রার্থীদের জন্য রয়েছে সাতটি। বাকি আসনগুলি রয়েছে সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের জন্য।

কলকাতা বিশ্ববিদ্যালয়।

কলকাতা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৫:৪৪
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ে পিএইচডি-র সুযোগ। সম্প্রতি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে জমা দেওয়া যাবে আবেদনপত্র।

আইন নিয়ে উচ্চ শিক্ষার সুযোগ দিচ্ছে এই প্রতিষ্ঠান। কলকাতা বিশ্ববিদ্যালয়ের হাজরা ক্যাম্পাসের আইন বিভাগের তরফে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তিটি। আসন সংখ্যা ১৫টি। এর মধ্যে সাধারণ প্রার্থীদের জন্য রয়েছে সাতটি। বাকি আসনগুলি সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের জন্য।

আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে আইনে স্নাতকোত্তর যোগ্যতা থাকতে হবে। এ ছাড়া বসতে হবে প্রবেশিকা পরীক্ষায়। ১০০ নম্বরের লিখিত এবং ৫০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে। তাতে উত্তীর্ণ হলে পিএইচডি-র সুযোগ মিলবে। তবে ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট/ স্টেট এলিজিবিলিটি টেস্ট উত্তীর্ণ প্রার্থীদের প্রবেশিকা পরীক্ষা দিতে হবে না। এ ছাড়া বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

কী ভাবে আবেদন করবেন?

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখান থেকে আবেদনপত্র ডাউনলোড করতে হবে। সঙ্গে দিতে হবে ১০০ টাকা আবেদনমূল্য। শেষে বিজ্ঞপ্তিতে দেওয়া তথ্য অনুযায়ী আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। ২৩ অক্টোবর থেকে ২২ নম্বেম্বর পর্যন্ত আবেদনপত্র জমা দেওয়া যাবে। এই সংক্রান্ত সবিস্তার তথ্য এবং শর্তাবলি জানতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

অন্য বিষয়গুলি:

PhD in Law Admission 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE