Advertisement
১৮ মে ২০২৪
BU Admission 2024

গণজ্ঞাপন-সহ একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ, কী ভাবে আবেদন করবেন?

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, বাংলা, ইংরেজি, গণজ্ঞাপনের পাশাপাশি বিজ্ঞান শাখার একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ দেওয়া হবে।

Burdwan University.

বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ১৭:১৪
Share: Save:

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া। বিশ্ববিদ্যালয়ের তরফে গণজ্ঞাপন-সহ একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ দেওয়া হচ্ছে। তবে, এর জন্য প্রার্থীদের লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ দিতে হবে। সফল হওয়া প্রার্থীরাই ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

আগ্রহীরা বাংলা, বাণিজ্য, ইংরেজি, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, গণজ্ঞাপন, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, বায়োটেকনোলজি, কম্পিউটার সায়েন্স, ভূগোল, মাইক্রোবায়োলজি, ফিজিয়োলজি, জ়ুলজি-র মতো একাধিক বিষয় নিয়ে পিএইচডি করার সুযোগ পাবেন।

মোট আসনসংখ্যা ২১০। তবে, উল্লিখিত বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে, এমন প্রার্থীরাই পিএইচডি করার সুযোগ পাবেন। একই সঙ্গে, তাঁদের স্নাতক স্তরে অন্তত ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। তবে যাঁরা ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) কিংবা স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট)— এর মধ্যে যে কোনও একটি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাঁরা সরাসরি ইন্টারভিউ দেওয়ার সুযোগ পাবেন।

আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনমূল্য হিসাবে ২৫০ টাকা জমা দিতে হবে। আবেদনপত্র জমা নেওয়া হবে ১ মে থেকে ১৫ মে পর্যন্ত। আবেদনের জন্য বয়স এবং শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, কর্মজীবনের শংসাপত্র-সহ অন্যান্য নথি অনলাইনেই পাঠাতে হবে।

বাছাই করা প্রার্থীদের নাম ঘোষণা হবে ২৪ মে, লিখিত পরীক্ষা দিতে হবে ২৯ এবং ৩০ মে। এর পর ২৫ জুন থেকে ২৮ জুন পর্যন্ত ইন্টারভিউয়ের মাধ্যমে মেধা এবং অভিজ্ঞতা যাচাই করে নেওয়া হবে। মেধাতালিকা প্রকাশিত হবে ৫ জুলাই। ৮ জুলাই থেকে শুরু হবে কাউন্সেলিং-সহ অন্যান্য প্রক্রিয়া।

ক্লাসের জন্য নাম নথিভুক্তকরণ সম্পূর্ণ হবে ১৩ জুলাইয়ের মধ্যে। ক্লাস শুরু হবে ১৫ জুলাই। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে হলে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Burdwan University Admission PhD Program 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE