Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
NIRF 2024 Ranking List

এনআইআরএফ তালিকায় বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়, র‍্যাঙ্ক পেল রাজ্যের আরও দুই প্রতিষ্ঠান

শিক্ষা এবং গবেষণামূলক কাজের দিক থেকে প্রথম ৪০-এর তালিকায় ১৩ নম্বর স্থানে রয়েছে বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়।

Bidhan Chandra Krishi Viswavidyalaya.

বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

স্বর্ণালী তালুকদার
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১৭:৩২
Share: Save:

রাজ্যের কৃষি বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে জাতীয় স্তরে আরও এক ধাপ এগোল বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়। সম্প্রতি প্রকাশিত ২০২৪-এর ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (এনআইআরএফ) অনুযায়ী, প্রথম ২০টি কৃষি বিশ্ববিদ্যালয়ের তালিকায় জায়গা করে নিয়েছে বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়।

এই বিষয়ে বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অফ অ্যাগ্রোনমির প্রফেসর মৃত্যুঞ্জয় ঘোষ জানান, সর্বভারতীয় স্তরে রাজ্যভিত্তিক কৃষি বিশ্ববিদ্যালয় হিসাবে ৮ নম্বর এবং সার্বিক ভাবে ১৩ নম্বর স্থানে জায়গা করে নিয়েছে এই প্রতিষ্ঠান। এর জন্য বিশ্ববিদ্যালয়ের পাঁচটি সুগন্ধী চালের আগমার্ক স্বীকৃতি, দু’টি কৃষিজাত সামগ্রীর জাতীয় পেটেন্ট পাওয়ার মতো গুরুতত্বপূর্ণ ইভেন্টগুলি বিশেষ ভাবে প্রভাব ফেলেছে।

এর আগে এনআইআরএফ র‍্যাঙ্কিং-এ বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের স্থান ছিল ১৬ নম্বরে। সেখান থেকে আরও এগিয়ে যাওয়ার জন্য পড়ুয়াদের ভাল ফলাফল, পাঠদানের মানোন্নয়ন, চাষবাস সংক্রান্ত গবেষণামূলক কাজ এবং পড়ুয়াদের আন্তর্জাতিক স্তরে কাজের সুযোগ পাওয়ার বিষয়গুলির অবদানও রয়েছে-- এমনটাই মনে করছেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

মৃত্যুঞ্জয় আরও বলেন, “সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে সুগন্ধী ধান হিসাবে সর্বভারতীয় স্তরে ‘রাধাতিলক’-এর নাম নথিভুক্ত করা হয়েছে। এ ছাড়াও সর্বভারতীয় স্তরে বিশ্ববিদ্যালয় গোবিন্দভোগ, তুলাইপাঞ্জি, কাটারিভোগ, কালুনুনিয়া, রান্ধুনি পাগল— এই পাঁচটি সুগন্ধী চালের আগমার্ক স্বীকৃতি অর্জন করেছে। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের অ্যাগ্রো ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির একটি যন্ত্র এবং বায়োপেস্টিসাইড তৈরির ফর্মুলেশন জাতীয় স্বীকৃতি লাভ করেছে।”

জাতীয় স্তরের বিভিন্ন গুরুত্বপূর্ণ গবেষণা প্রকল্পেও কাজ করে থাকেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। একই সঙ্গে নিয়মিত আন্তর্জাতিক জার্নালে তাঁরা রিসার্চ পেপার প্রকাশের সুযোগ পান। এ ছাড়াও এনআইআরএফ-এর শিক্ষাদান, শেখার পদ্ধতি ও শিক্ষা সম্পদ, গবেষণা ও পেশাদার কর্মপদ্ধতি, স্নাতকের ফলাফল, প্রসার ও অন্তর্ভুক্তি এবং বোঝার ক্ষমতা বা উপলব্ধির মাপকাঠিতে প্রায় ফুল মার্কস পেয়েছে বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়।

যদিও শুধু রাজ্যের এই বিশ্ববিদ্যালয়ই নয়, প্রথম ৪০টি সেরা কৃষি বিশ্ববিদ্যালয়ের তালিকায় ২৮ নম্বরে পশ্চিমবঙ্গ মৎস্য ও প্রাণী বিশ্ববিদ্যালয় এবং ৪০ নম্বরে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে। শীর্ষস্থানে রয়েছে কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান ইন্ডিয়ান এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউট। এর পরে প্রথম দশের তালিকায় হরিয়ানা,পঞ্জাব, উত্তর প্রদেশ, তামিলনাড়ু, মহারাষ্ট্র, জম্মু ও কাশ্মীরের কৃষি বিশ্ববিদ্যালয়গুলি জায়গা করে নিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NIRF Ranking BCKV agriculture
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE