Advertisement
২২ অক্টোবর ২০২৪
AIIMS Kalyani Admission 2024

নার্সিং-সহ বিভিন্ন বিষয়ে পিএইচডি-র সুযোগ এমস কল্যাণীতে, আসনসংখ্যা কত?

পিএইচডি-তে ভর্তির জন্য পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে ইন্টারভিউয়ের মাধ্যমে।

AIIMS Kalyani

এমস কল্যাণী। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১৭:১৬
Share: Save:

কল্যাণীর অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (এমস)-এ একাধিক বিষয়ে পিএইচডি-র সুযোগ। চলতি মাসেই এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে কেন্দ্রীয় এই প্রতিষ্ঠানের তরফে। জানানো হয়েছে, ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের জন্য প্রতিষ্ঠানের তরফে সংশ্লিষ্ট প্রোগ্রামে ভর্তির আয়োজন করা হচ্ছে। এর জন্য আগ্রহীদের থেকে অনলাইনে আবেদনপত্র জমা নেওয়া হবে। যে প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

প্রতিষ্ঠানে যে সমস্ত বিষয়ে পিএইচডি-র জন্য আবেদন করা যাবে, সেগুলি হল— বায়োকেমিস্ট্রি, কার্ডিয়োলজি, কমিউনিটি মেডিসিন অ্যান্ড ফ্যামিলি মেডিসিন, ইএনটি, মাইক্রোবায়োলজি, অপথ্যালমোলজি, প্যাথোলজি, ফার্মাকোলজি, ফিজ়িওলজি, সাইকিয়াট্রি, পেডিয়াট্রিক্স, নার্সিং এবং ডেন্টিস্ট্রি। মোট শূন্যপদের সংখ্যা ৪৫। সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি সম্পূর্ণ করার জন্য নির্ধারিত সময় ন্যূনতম তিন বছর থেকে সর্বোচ্চ ছ’বছর।

মেডিক্যালের বিভিন্ন বিষয়ে পড়ুয়াদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে এমবিবিএস বা বিডিএস-এ ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে বা সংশ্লিষ্ট বিষয়ে এমডি/ এমএস/ এমডিএস/ ডিএম/ এমসিএইচ ডিগ্রি থাকতে হবে। নার্সিং ও অ্যালায়েড হেলথ-এর জন্য যোগ্যতার ভিন্ন মাপকাঠি ধার্য করা হয়েছে।

পিএইচডি-তে ভর্তির জন্য পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। প্রতিষ্ঠানেই ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। দিনক্ষণ জানানো হবে যথাসময়ে। আগ্রহীদের এর জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে।

সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য আবেদনমূল্য ধার্য করা হয়েছে যথাক্রমে ২০০০ টাকা এবং ১৬০০ টাকা। এতে ছাড় পাবেন বিশেষ ভাবে সক্ষম আবেদনকারীরা। আগামী ৩১ অক্টোবর আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য মূল বিজ্ঞপ্তি থেকে জানা যাবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE