Advertisement
৩০ জুন ২০২৪
Online Gaming

ভাগ্যের খেলা, না দক্ষতার

কোনগুলো দক্ষতার খেলা আর কোনগুলো শুধু সুযোগের খেলা, তা চিহ্নিত না-করা। বিভিন্ন খেলার মধ্যে এই দক্ষতা এবং সুযোগের পরিপ্রেক্ষিতে পার্থক্য করার জন্য বৈজ্ঞানিক বিশ্লেষণ জরুরি।

দিগন্ত মুখোপাধ্যায়
শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ০৭:৪৫
Share: Save:

গত কয়েক বছরে ভারতে অনলাইন গেমিং ক্ষেত্রে অনেক পরিবর্তন হয়েছে। গত বছর কেন্দ্রীয় সরকার এই ‘সূর্যোদয়’ শিল্পক্ষেত্রের নীতি এবং নিয়ন্ত্রণ স্পষ্ট করার জন্য কিছু বিশেষ ব্যবস্থাও করেছে। তবে, ক্ষেত্রটি যে-হেতু নিতান্তই নতুন, তার অবয়বও বহুলাংশে অচেনা, ফলে এমন একটি ক্ষেত্রের উপর নজরদারি ও নিয়ন্ত্রণের ব্যবস্থা করার জন্য বিজ্ঞানসম্মত ও বস্তুনিষ্ঠ নির্দেশকের উপর জোর দিতে হবে। সেই বিচারে বোঝা যাবে, কোনও একটি নির্দিষ্ট গেম সামাজিক ভাবে গ্রহণযোগ্য কি না, ভারতীয় আইনব্যবস্থায় তা বৈধ কি না। সেই তথ্যের উপর ভিত্তি করে তাকে ছাড়পত্র দেওয়া যায়; অথবা গেম সংক্রান্ত তথ্য প্রকাশ করা যায় জনপরিসরে, যাতে গ্রাহকরা জেনে-বুঝে সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন। অন্য দিকে, যৌক্তিক এবং বিজ্ঞানসম্মত বেঞ্চমার্কিং ব্যবসাগুলিকে কার্যকর এবং প্রতিযোগিতামূলক থাকার ব্যাপারে সাহায্য করে, মুক্ত বাজারে উদ্ভাবন এবং বিনিয়োগকেও চালিত করে।

নিয়ন্ত্রক কাঠামোর অনুপস্থিতির কারণে ভারতের অনলাইন গেমিং বাজারে এখনও কিছুটা স্বচ্ছতার অভাব রয়েছে। প্রধান বিভ্রান্তিটি হল, কোনগুলো দক্ষতার খেলা আর কোনগুলো শুধু সুযোগের খেলা, তা চিহ্নিত না-করা। বিভিন্ন খেলার মধ্যে এই দক্ষতা এবং সুযোগের পরিপ্রেক্ষিতে পার্থক্য করার জন্য বৈজ্ঞানিক বিশ্লেষণ জরুরি। যদিও এই বিশ্লেষণ সব সময় আমাদের ‘শুধু দক্ষতা’ বা ‘শুধু সুযোগ’-এর মতো সহজ উত্তর দেয় না— উত্তরটা অনেক সময় মাঝামাঝিও থাকে। লুডো খেলার কথা ভাবুন— তার একটি দিক নিতান্ত ভাগ্যনির্ভর সুযোগ (যেমন, ছক্কা পড়বে কি না); কিন্তু অন্য দিকে দক্ষতাও গুরুত্বপূর্ণ (কোন ঘুঁটি এগোব, কাকে কাটব ইত্যাদি স্থির করার জন্য)।

কোন খেলা শুধুই ভাগ্যনির্ভর, আর কোনটি দক্ষতানির্ভর, ভারতের যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় সে প্রশ্নের একটি অন্য গুরুত্ব রয়েছে। দক্ষতা-ভিত্তিক খেলাগুলি হল সাংবিধানিক ভাবে সুরক্ষিত ব্যবসা যেগুলি কেন্দ্রের আওতাভুক্ত; সুযোগের খেলাগুলি রাজ্যের অধীন। কেন্দ্রে উল্লেখযোগ্য স্পষ্টতা থাকা সত্ত্বেও, বিভিন্ন রাজ্যস্তরের বিবিধ বিধি-বিধান অব্যাহত রয়েছে যা দক্ষতা-ভিত্তিক অনলাইন গেমিং সেক্টরে বিরূপ প্রভাব ফেলছে। উদাহরণস্বরূপ, সাম্প্রতিক মাদ্রাজ হাই কোর্টের রায়ে (নভেম্বর, ২০২৩) অনলাইন জুয়া এবং অনলাইনের নিয়ন্ত্রণের নিষেধাজ্ঞার আওতায় রামি এবং পোকারের মতো দক্ষতা-ভিত্তিক গেমগুলি নিষিদ্ধ করার জন্য রাজ্য সরকারের একটি পদক্ষেপ বাতিল হয়েছে।

লুডো, রামি, দাবা এবং তিন তাসের খেলা ‘তিন পাত্তি’— এই চারটি খেলার সংখ্যাতাত্ত্বিক বিশ্লেষণ করে আমরা বুঝতে চেয়েছি যে, সেগুলো দক্ষতাভিত্তিক, না কি ভাগ্যনির্ভর। বিশ্লেষণ থেকে দেখা যাচ্ছে যে, দাবার সমান না হলেও রামি কিন্তু বুদ্ধি বা দক্ষতানির্ভর খেলা। এটি খেলতে খেলতে অভিজ্ঞতা অর্জনের যথেষ্ট সুযোগ আছে। এর পরের ধাপে রয়েছে লুডো। এদের থেকে অনেকটা দূরে রয়েছে তিন পাত্তি, যা প্রায় পুুরোটাই ভাগ্যনির্ভর। অতএব, রামি বা লুডোকে তিন পাত্তির সঙ্গে এক করে ফেললে তা ভুল হবে।

কোন যুক্তি ও বিশ্লেষণ এই দুই ধরনের (বা তাদের কোনও সংমিশ্রণের) খেলাকে আলাদা করে তোলে এবং ‘দক্ষতার খেলা’ বনাম ‘ভাগ্যের খেলা’ চিহ্নিত করার ক্ষেত্রে মূল বিবেচ্য কী? জ্ঞান, অভিজ্ঞতা এবং খেলার সংজ্ঞায়িত কৌশলগুলি একটি ‘দক্ষতার খেলা’-র মূল সূচক। অর্থাৎ, এমন খেলায় এক জন খেলোয়াড়ের জেতার সম্ভাবনা তাঁর দক্ষতা এবং কৌশল বোঝার ক্ষমতার দ্বারা নির্ধারিত হয়। এই খেলাগুলিতে জেতার জন্য খেলোয়াড়কে তাঁর দক্ষতা ব্যবহার করতে হবে; খেলার খুঁটিনাটি বিষয়ে জ্ঞান প্রয়োগ করতে হবে; প্রতিপক্ষকে ছাপিয়ে যাওয়ার জন্য কৌশল তৈরি করতে হবে। এমন খেলার জন্য অনুশীলন এবং অভিজ্ঞতার গুরুত্বও বিপুল— যিনি এই খেলার অনুশীলনে যত বেশি সময় দেবেন, যত দিন ধরে খেলবেন, তাঁর জেতার সম্ভাবনাও তত বেশি। ভাগ্যের খেলার ক্ষেত্রে এই বিবেচনাগুলি থাকবে না; অভিজ্ঞতা বা অনুশীলন নির্বিশেষে প্রত্যেক খেলোয়াড়েরই জেতা (বা হারার) সম্ভাবনা সমান হবে। যে কোনও অনলাইন গেমের ক্ষেত্রেই এই বিষয়গুলি বৈজ্ঞানিক পরীক্ষা, পরিসংখ্যান বিশ্লেষণ এবং গাণিতিক পদ্ধতির মাধ্যমে মূল্যায়ন করা যেতে পারে। কোনও খেলা যদি নিখাদ দক্ষতা বা সম্পূর্ণ ভাগ্যের উপরে নির্ভরশীল না-ও হয়, তবে এই দু’টি প্রান্তের মধ্যে ঠিক কোন জায়গায় সেই খেলাটির অবস্থান, এই পদ্ধতিতে নির্ধারণ করা যেতে পারে সেটাও।

অতএব, এই বিচারের জন্য একটি স্বচ্ছ, বস্তুনিষ্ঠ, বিজ্ঞানসম্মত ও ন্যায্য পদ্ধতি থাকা প্রয়োজন। ভারতে এখনও তা গড়ে না ওঠায় অবাঞ্ছিত জটিলতার সৃষ্টি হয়েছে। কোনও একটি অনলাইন ভিডিয়ো গেম দক্ষতানির্ভর কি না, তা নির্ধারণ করার জন্য মামলা বারে বারেই আদালতে পৌঁছচ্ছে। ব্যবসার অগ্রগতির ক্ষেত্রে আইনি জটিলতা নেতিবাচক পরিস্থিতি সৃষ্টি করে, কাজেই এই অবস্থাটি কাম্য নয়। অন্য দিকে, কোনও খেলা দক্ষতানির্ভর হতে গেলে তার কী কী বৈশিষ্ট্য থাকা দরকার, সেটা স্পষ্ট ভাবে জানানো থাকলে গেম নির্মাতা সংস্থাগুলিও তাদের গেম ডিজ়াইন করার ক্ষেত্রে সে দিকে জোর দিতে পারে। বাজার ব্যবস্থায় এই প্রক্রিয়ার গুরুত্ব অসীম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online games Government of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE