Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Employees Provident Fund Organization

ভেঙে পড়ছে পিএফ ব্যবস্থা, অভিযোগ অফিসারদের

শ্রমমন্ত্রীকে লেখা চিঠিতে ইপিএফওএ অভিযোগ করেছে, গত ৩০ মাস ধরে লাগাতার ইপিএফের তথ্যপ্রযুক্তি পরিকাঠামোর সমস্যার কথা কেন্দ্রীয় পিএফ কমিশনারকে জানানো হচ্ছে। কিন্তু ফল হচ্ছে না।

এমপ্লয়িজ় প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)।

এমপ্লয়িজ় প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ০৬:৩৬
Share: Save:

ভারতের কর্মী প্রভিডেন্ট ফান্ড সংস্থা (ইপিএফও) বিশ্বের বৃহত্তম সামাজিক সুরক্ষা প্রকল্প পরিচালনা করে। অথচ সেই প্রকল্পেরই তথ্যপ্রযুক্তি ব্যবস্থা ভেঙে পড়ার মুখে বলে অভিযোগ কর্মী পিএফের অফিসারদের। তাঁদের বক্তব্য, এর ফলে সংস্থার গ্রাহক পরিষেবা চূড়ান্ত ভাবে ব্যাহত হচ্ছে। অবিলম্বে বিষয়টির সমাধানে হস্তক্ষেপের জন্য কেন্দ্রীয় শ্রমমন্ত্রীকে চিঠি দিয়েছে পিএফ অফিসারদের সংগঠন ইপিএফ অফিসার্স অ্যাসোসিয়েশন
(ইপিএফওএ)। তবে এখনও কোনও সুরাহা মেলেনি বলেই দাবি।

চিঠিতে সংগঠনটির অভিযোগ, পরিষেবার অবনতির জন্য পুরনো আমলের যন্ত্রপাতির ব্যবহারই দায়ী। অবিলম্বে অফিস এবং গ্রাহক পরিষেবা পরিচালনার জন্য প্রয়োজনীয় সফটওয়্যার, হার্ডওয়্যার-সহ পুরো তথ্যপ্রযুক্তি ব্যবস্থার উন্নতি করা দরকার। পিএফের সদস্যদের দাবি মেটানো-সহ পুরো গ্রাহক পরিষেবার জন্য সব থেকে জরুরি ‘ইপিএফও অ্যাপ্লিকেশন’। কিন্তু সেই সফটওয়্যার অকেজো হওয়ার মুখে। তাই পুরো ব্যবস্থাটি যত দ্রুত সম্ভব ঢেলে সাজানো জরুরি। অফিসারদের বক্তব্য, ইপিএফ দফতরের টাকার অভাব নেই। তারা যথেষ্ট স্বনির্ভর। দফতর চালানোর জন্য সরকারি অর্থেরও প্রয়োজন হয় না। অথচ জরুরি ওই তথ্যপ্রযুক্তি ব্যবস্থার পরবর্তী সংস্করণ কার্যকর করতে ইপিএফ কর্তৃপক্ষ কেন দেরি করছেন, তার কারণ খুঁজে পাওয়া যাচ্ছে না। বিশেষত গোটা বিষয়টির সঙ্গে যেহেতু কোটি কোটি গ্রাহকের স্বার্থ জড়িয়ে।

শ্রমমন্ত্রীকে লেখা চিঠিতে ইপিএফওএ অভিযোগ করেছে, গত ৩০ মাস ধরে লাগাতার ইপিএফের তথ্যপ্রযুক্তি পরিকাঠামোর সমস্যার কথা কেন্দ্রীয় পিএফ কমিশনারকে জানানো হচ্ছে। কিন্তু ফল হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

EPFO Information technology
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE