Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Budget 2024

জিএসটি-নিয়ম সরলের দাবি ব্যবসায়ীদের

এখন বছরে যে সমস্ত ব্যবসায়ীর বার্ষিক আয় ৪০ লক্ষ টাকা পর্যন্ত, তাঁরা জিএসটির অধীনে আসেন না। সংগঠনের দাবি, সেটা বাড়িয়ে ২ কোটি টাকা করা হোক।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ০৬:৫১
Share: Save:

বাজেটের আগে কেন্দ্রের কাছে একগুচ্ছ আর্জি জানাল ব্যবসায়ীদের সংগঠন কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশন। তার মধ্যে জিএসটি কাঠামো বদলের পথ খোলা যেমন রয়েছে, তেমনই আছে প্রফেশনাল ট্যাক্সর আওতা থেকে তাঁদের বাইরে রাখার কথাও। এ ছাড়া একাধিক আবেদন করে সরকারকে স্মারকলিপি দিয়েছে সংগঠনটি।

এখন বছরে যে সমস্ত ব্যবসায়ীর বার্ষিক আয় ৪০ লক্ষ টাকা পর্যন্ত, তাঁরা জিএসটির অধীনে আসেন না। সংগঠনের দাবি, সেটা বাড়িয়ে ২ কোটি টাকা করা হোক। কম্পোজ়িশন প্রকল্পের ক্ষেত্রে আয়ের সর্বোচ্চ সীমা করা হোক ৪ কোটি (এখন তা ৫০ লক্ষ)। এই প্রকল্পে যে সব ব্যবসায়ী আছেন, তাঁদের মোট আয়ে ০.২৫% জিএসটি দিলেই চলে। তবে তাঁরা আগে মেটানো কর ফেরত বা ইনপুট ট্যাক্স ক্রেডিটের সুবিধা পান না।

কনফেডারেশনের সভাপতি সুশীল পোদ্দার বলেন, “ব্যবসা পেশা নয়। এই মর্মে সু্প্রিম কোর্টের রায়ও রয়েছে। তাই ব্যবসায়ীদের থেকে প্রফেশনাল ট্যাক্স আদায় করার যুক্তি নেই। তাঁদের ক্ষেত্রে ওই কর বিলোপ করতে বাজেটে প্রস্তাব রাখার আর্জি জানিয়েছি।’’ তাঁর দাবি, নেট বাজারের জন্য ক্রমশ ব্যবসায়ীদের অস্তিত্বের সঙ্কট তৈরি হচ্ছে। অথচ যে সমস্ত ক্ষেত্রে সব থেকে বেশি কর্মসংস্থান হয়, তার অন্যতম সাধারণ ব্যবসা। তাই তাঁকে বাঁচাতে পদক্ষেপ করা জরুরি।

পাশাপাশি তাঁদের সহজে ব্যবসার পথ করে দেওয়ার দাবিও জানিয়েছেন ব্যবসায়ীরা। সুশীল বলেন, বিভিন্ন ধরনের করের ঝামেলা সামলাতে এক দরজা থেকে অন্য দরজায় দৌড়তে হয়। সেই হয়রানি থেকে মুক্তি পেতে আয়কর বাদে ব্যবসার সঙ্গে সম্পর্ক রয়েছে এমন সব করের জন্য কমিশন তৈরি করা হোক। যাতে সেখানে গিয়ে কর সংক্রান্ত সমস্যা মেটানো যায়।

অন্য বিষয়গুলি:

GST
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE