Advertisement
০৯ অক্টোবর ২০২৪
RBI on UPI

বদলে গেল তিন নিয়ম, ইউপিআই নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল দেশের শীর্ষ ব্যাঙ্ক

রিজ়ার্ভ ব্যাঙ্কের মুদ্রানীতি কমিটির বৈঠকের পর ইউপিআই লেনদেনে তিনটি বড় পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক।

The central bank raised the transaction limits for two key UPI services

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ১৫:৫৪
Share: Save:

ইউপিআইয়ের লেনদেনের ঊর্ধ্বসীমা বাড়িয়ে দিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। সাধারণ মানুষের সুবিধার্থে নীতিতে বদল আনার কথা ঘোষণা করেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। মুদ্রা নীতি কমিটির (এমপিসি) বৈঠকে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) সিস্টেমে বেশ কিছু পরিবর্তন এনেছে রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বলে জানান তিনি। রিজার্ভ ব্যাঙ্কের মুদ্রানীতি কমিটির বৈঠকের পর ইউপিআই লেনদেনে তিনটি বড় পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক৷ ‘ইউপিআই ১২৩ পে’তে লেনদেনের সীমা ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্য দিকে, ‘ইউপিআই লাইট’ এর ক্ষেত্রে ঊর্ধ্বসীমা ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার টাকা করা হয়েছে।

‘ইউপিআই লাইট’ ওয়ালেটে টাকা জমা রাখার পরিমাণও বাড়িয়ে দেওয়া হয়েছে। আগে ওয়ালেটে সর্বোচ্চ দু’হাজার টাকা রাখা যেত। সেই টাকা বাড়িয়ে পাঁচ হাজার টাকা করা হয়েছে৷ এই সিদ্ধান্তের ফলে সাধারণ মানুষের সুবিধা হবে বলে মনে করা হচ্ছে ৷ কারণ, বেশির ভাগ গ্রাহক ছোট লেনদেনের জন্য ব্যাপক ভাবে ‘ইউপিআই লাইট’-এর ওপর ভরসা করে থাকেন। ষষ্ঠীর সকালে বৈঠকে বসেছিল শীর্ষ ব্যাঙ্কের ছয় সদস্যের আর্থিক কমিটি। ২০২২ সালের মার্চ মাসে ভারতে চালু করা হয় ‘ইউপিআই লাইট’।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE