Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Damodar Valley Corporation

ডিভিসিকে তিন ভাগের পরামর্শ মন্ত্রীর

বিদ্যুৎ উৎপাদন, পরিবহণ ও বণ্টন— এই তিন ভাগে সংস্থাকে বিভাজনের প্রক্রিয়া দ্রুতগতিতে এগোনোর নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী মনোহরলাল খট্টর।

—ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ০৬:১৫
Share: Save:

রাষ্ট্রায়ত্ত সংস্থা দামোদর ভ্যালি কর্পোরেশনকে (ডিভিসি) আরও দক্ষ ও লাভজনক করে তুলতে তিন ভাগে ভাগ করার পরিকল্পনা করছে কেন্দ্র। এ জন্য বিদ্যুৎ উৎপাদন, পরিবহণ ও বণ্টন— এই তিন ভাগে সংস্থাকে বিভাজনের প্রক্রিয়া দ্রুতগতিতে এগোনোর নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী মনোহরলাল খট্টর। একই সঙ্গে বুধবার কলকাতায় সংস্থার কর্তাদের সঙ্গে বৈঠকে বাজারে সংস্থার প্রথম শেয়ার (আইপিও) আনার বিষয়টি খতিয়ে দেখতেও নির্দেশ দিয়েছেন তিনি।

এ দিন বৈঠকের পরে ডিভিসি-র চেয়ারম্যান এস সুরেশ কুমার বলেন, ‘‘সংস্থাকে তিন ভাগে ভাগ করে আরও দক্ষ করে তোলার ভাবনাচিন্তা বহু দিন ধরেই ছিল। মন্ত্রী এ দিন তার প্রক্রিয়া আরও দ্রুতগতিতে চালাতে নির্দেশ দিয়েছেন।’’ তিনি জানান, ডিভিসি-তে কেন্দ্র, পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডের অংশীদারি রয়েছে। তার অনুপাত বজায় রেখেই সিদ্ধান্ত নেওয়া হবে।

একই সঙ্গে বুধবার ডিভিসি-কে বিকল্প বিদ্যুতে জোর দিতেও পরামর্শ দিয়েছেন মন্ত্রী। উল্লেখ্য, এ মাসের শুরুতে কুমার জানিয়েছিলেন, ২০৩০ সালের মধ্যে ২০,০০০ কোটি টাকা লগ্নি করে ৪০০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদন করার লক্ষ্য নিয়েছেন তাঁরা। তা-ই ছুঁতে হবে বলেই এ দিন বার্তা দেন খট্টর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Damodar Valley Corporation Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE