Advertisement
০৯ অক্টোবর ২০২৪
Electric Vehicle Sale Decreased

অগস্টের পর সেপ্টেম্বরেও কমল বিক্রি, তেলের গাড়ির মতো ধাক্কা খেলো বৈদ্যুতিক চার চাকার গাড়িও

Auguster por septembereo komlo bikri, teler garir moto dhakka khelo boidyutik char chakar gario

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ০৮:৪৮
Share: Save:

তেলে চলা গাড়ির মতোই পরিণতি হল বৈদ্যুতিক গাড়ির। অগস্টের পর সেপ্টেম্বরেও কমল বৈদ্যুতিক চার চাকার বিক্রি। যদিও বৈদ্যুতিক দু’চাকা, তিন চাকা এবং বাণিজ্যিক গাড়ি ভাল ব্যবসা করেছে।

বিক্রেতাদের (ডিলার) সংগঠন ফাডার তথ্য, গত মাসে বৈদ্যুতিক যাত্রিবাহী গাড়ির বিক্রি কমেছে ৭.৭৬%। ২০২৩-এর সেপ্টেম্বরে বিক্রি হয়েছিল ৬৩৬৮টি। এ বার ৫৮৭৪। অগস্টে অবশ্য এই ক্ষেত্র মার খেয়েছিল আরও বেশি। বিক্রি কমার হার ছিল ১০%। সংশ্লিষ্ট মহলের দাবি, উৎসবের মরসুমে এত দিন গাড়ি বিক্রি বাড়তে দেখা গিয়েছে। এ বার কমে গেল। সাধারণ মানুষের মধ্যে সার্বিক ভাবে এই খাতে খরচের ঝোঁকটাই কমেছে। যার কারণ নিত্য প্রয়োজনীয় পণ্যের চড়া মূল্যবৃদ্ধি হতে পারে। যে কারণে সাধারণ যাত্রিবাহী গাড়ির পরে বৈদ্যুতিক গাড়িরও এই হাল।

যদিও অগস্টের মতোই সেপ্টেম্বরে বৈদ্যুতিক দু’চাকার বিক্রি বেড়ে হয়েছে প্রায় ৯০,০০০। যা গত বছর ছিল প্রায় ৬৪,০০০। বিক্রি বৃদ্ধির হার ৪০.৪৫%। অগস্টে এই হার ছিল প্রায় ৪১%। অন্য দিকে, বৈদ্যুতিক তিন চাকা এবং বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে তা বেড়েছে যথাক্রমে ৯.৩% এবং ৫৪.৬১%।

ধারাবাহিক ভাবে ব্যক্তিগত চার চাকার বিক্রি কমার কারণ হিসেবে ফাডা দায়ী করেছে মূলত অতিবৃষ্টিকে। যদিও একাংশের মতে, মানুষের হাতে তা কেনার মতো যথেষ্ট পয়সাও নেই। সেই কারণেই ব্যবসায় ভাটার টান। ফাডা অবশ্য আশাবাদী। তাদের ধারণা, অক্টোবরে হাল কিছুটা হলেও ফিরতে পারে। বৈদ্যুতিক দু’চাকার বিক্রি বৃদ্ধির হার তারই ইতিবাচক ইঙ্গিত।

অন্য বিষয়গুলি:

Electric Vehicle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE